ইফতারে বানিয়ে ফেলুন স্পেশাল হালিম, রেসিপি দেখে নিন

ইফতারে বানিয়ে ফেলুন স্পেশাল হালিম, রেসিপি দেখে নিন

অনলাইন ডেস্ক

সারাদিন রোজা শেষে ইফতারিতে নতুন নতুন পদ সকলেই চায়। ঝামেলা মনে করে ঘরে রান্না আবার অনেকেই করতে চায় না। তাদের জন্য সহজ এক রেসিপি ইফতার-স্পেশাল হালিম। রাঁধতে সময়ও কম লাগে।

নিম্নে দেখে নিন রেসিপি-

উপকরণ

হাড় ছাড়া খাশি বা গরুর মাংস, ছোলার ডাল, মুগ ডাল, মুসুর ডাল, বিউলির ডাল, ডালিয়া, কামিনি আতপ চাল। এছাড়া আদা-রসুন বাটা, টক দই, জাফরান এবং লবণ, জিরে, ধনে, হলুদ, লঙ্কা, গোলমরিচ, গরম মশলা। সব মশলা গুঁড়ো হতে হবে।

প্রণালী

সব রকম ডাল, ডালিয়া ও চাল ভাল করে ধুয়ে দু’ঘণ্টা পানিতে ভিজিয়ে রাখুন।

অন্যদিকে, সব মশলা দিয়ে মাংস ম্যারিনেট করে ফ্রিজে রাখুন। কিছুক্ষণ পর ম্যারিনেট করা মাংস অল্প সেদ্ধ করে নিন। ডাল-চালের মিশ্রণও অল্প আদা রসুন বাটা, নুন, হলুদ গুঁড়ো দিয়ে ভাল করে সেদ্ধ করুন।

আদা-রসুন বাটা, একটু লবণ, শুকনো লঙ্কা গুঁড়ো, গরম মশলা গুঁড়ো ও সামান্য হলুদ গুঁড়ো দিন। মাংসের টুকরোগুলি ভাল করে মাখিয়ে প্রেশার কুকারে চারটি সিটি দিয়ে দিন। এবার কুকারের ঢাকনা খুলে আরও ১৫-২০ মিনিট ধরে ফোটান।

একটি বড় হাঁড়িতে তেল গরম করে পেঁয়াজ কুচি ভাল করে ভেজে আদা-রসুন বাটা দিয়ে কয়িয়ে নিন।

হাঁড়িতে এবার সেদ্ধ করে রাখা মাংস দিন। সব গুঁড়ো মশলা দিয়ে মাংস ভাল করে কষিয়ে নিন। এর মধ্যে টক দই দিয়ে আরও ১০-১৫ মিনিট নাড়িয়ে নিন।

মশলা, দইয়ের সঙ্গে মাংস মিশে গেলে সেদ্ধ চাল, ডাল, ডালিয়ার মিশ্রণ ঢালুন। এবার ঘি দিয়ে ভাল করে মেশান।

হালকা আঁচে আস্তে আস্তে সব ফোটান। সুন্দর গন্ধ ছাড়লে উপর থেকে কেশরের পানি ছড়িয়ে দিন। তাহলেই তৈরি হালিম। এবার লেবু ও ধনেপাতা, পুদিনাপাতা উপর দিয়ে ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন।

news24bd.tv/TR 
 

এই রকম আরও টপিক

পাঠকপ্রিয়