শেষবেলায় বাংলাদেশের দাপট, তবুও জয়ের পাল্লা ভারী শ্রীলঙ্কার

শেষবেলায় বাংলাদেশের দাপট, তবুও জয়ের পাল্লা ভারী শ্রীলঙ্কার

অনলাইন ডেস্ক

চট্টগ্রাম টেস্টে ফলোঅন করানোর সুযোগ থাকলেও বাংলাদেশকে ফের ব্যাটিংয়ে নামায়নি শ্রীলঙ্কা। ৩৫৩ রানের লিড আরও বড় করার লক্ষ্যে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামে সফরকারীরা। তবে চা বিরতির পর মাঠে নেমে দ্রুত রান তুলতে গিয়ে ৬ উইকেট হারিয়ে বসেছে দলটি। তারপরেও জয়ের পাল্লা এখনো ভারী শ্রীলঙ্কার।

 

আজ সোমবার (১ এপ্রিল) ৬ উইকেট হারিয়ে ১০২ রান তুলে তৃতীয় দিনের খেলা শেষ করেছে শ্রীলঙ্কা। বাংলাদেশের চেয়ে সফরকারীরা এখন এগিয়ে ৪৫৫ রানে।

হাতে বড় লিড থাকায় দ্বিতীয় ইনিংসে শুরু থেকে আক্রমণাত্মক ক্রিকেট খেলেছে লঙ্কানরা। সেই সুযোগ নিয়েছেন বাংলাদেশের বোলাররা।

বিশেষ করে হাসান মাহমুদ। এই পেসার এদিন শেষ বিকেলে একাই তুলে নেন ৪ উইকেট। ইনিংসের দ্বিতীয় ওভারে দিমুথ করুনারত্নেকে বোল্ড করে শুরুটা করেন হাসান। এরপর দীনেশ চান্দিমাল, নিশান মাদুশঙ্কা ও ধনাঞ্জয়া ডি সিলভাকে ফেরান এই পেসার। তাছাড়া আরেক পেসার খালেদ আহমেদও তুলে নেন ২ উইকেট। সবমিলিয়ে ৮৯ রানের মধ্যেই ৬ উইকেট হারায় লঙ্কানরা।  

এর আগে, শ্রীলঙ্কার ৫৩১ রানের জবাবে প্রথম ইনিংসে ১৭৮ রানেই অলআউট হয় বাংলাদেশ। সকালে ১ উইকেটে ৫৫ রান নিয়ে তৃতীয় দিনের খেলা শুরু করে টাইগাররা। নাইটওয়াচ ম্যান তাইজুল ইসলামকে নিয়ে লড়াই শুরু করেন জাকির হাসান। এ দুজনের ব্যাটে ভালোই লড়ছিল বাংলাদেশ। কিন্তু চতুর্থ টেস্ট ফিফটি তুলে জাকির বিদায় নিতেই লাগে ভাঙন। ৯৬ থেকে ১০৫- এই ৯ রানের মধ্যে একে একে ৩ উইকেট হারিয়ে বসে বাংলাদেশ।

বিশ্ব ফার্নান্দোর বলে জাকির ৫৪ রান করে বিদায় নেওয়ার পর সেই বিশ্বকে তাইজুল উইকেট দেন ২২ রানে। এর আগে নাজমুল হোসেন শান্তকে ১ রানেই ফিরিয়ে দেন প্রবাথ জয়সুরিয়া। বাংলাদেশ মধ্যাহ্নভোজে যায় ৪ উইকেটে ১১৫ রান নিয়ে।

লাঞ্চ থেকে ফিরে এসে আর ৬৩ রান যোগ করতেই বাকি ৬ উইকেট হারায় বাংলাদেশ। লম্বা বিরতি দিয়ে টেস্টে ফেরা সাকিব আল হাসান করতে পারেননি ১৫ রানের বেশি। লিটন দাস আবারও ব্যর্থ, এবার তার ব্যাট থেকে এসেছে মাত্র ৩ রান। সাহাদাত হোসেন দীপু (৮), মেহেদী হাসান মিরাজরাও (৭) গড়তে পারেননি কোনোরকম প্রতিরোধ।  

মুমিনুল হক একাই কিছু একটা করার প্রচেষ্টায় ছিলেন। তবে ৩৩ রানে তিনি বিদায় নিলে অল্পতেই থামে বাংলাদেশের রানের চাকা। শেষ ব্যাটার হিসেবে খালেদ আহমেদ আউট হন ১ রান করে।  

শ্রীলঙ্কার হয়ে এই ইনিংসে একাই ৪ উইকেট নিয়েছেন আসিতা ফার্নান্দো। দুটি করে উইকেট পেয়েছেন লাহিরু কুমারা, প্রবাথ জয়সুরিয়া এবং বিশ্ব ফার্নান্দো।

news24bd.tv/SHS