জলবায়ু অভিযোজনে দরকার ৯০০ কোটি ডলার: পরিবেশমন্ত্রী

অনুষ্ঠানে পরিবেশমন্ত্রী সাবের হোসেন চৌধুরী

জলবায়ু অভিযোজনে দরকার ৯০০ কোটি ডলার: পরিবেশমন্ত্রী

অনলাইন ডেস্ক

জলবায়ু অভিযোজন কর্মকাণ্ডের জন্য প্রতি বছর সরকার সাড়ে তিন বিলিয়ন ডলার ব্যয় করছে বলে জানিয়েছেন পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী সাবের হোসেন চৌধুরী। তিনি বলেন, বাংলাদেশে অভিযোজন কার্যক্রমের জন্য বছরে ৯ বিলিয়ন বা ৯০০ কোটি ডলার প্রয়োজন। তাই অতিরিক্ত অর্থ আমাদের সংগ্রহ করতে হবে। এ ক্ষেত্রে সরকার, এনজিও এবং আন্তর্জাতিক উন্নয়ন অংশীদারদের মধ্যে সহযোগিতা গুরুত্বপূর্ণ।

সোমবার (১ এপ্রিল) রাজধানীর ইন্টারকন্টিনেন্টাল হোটেলে যুক্তরাজ্য সরকারের পররাষ্ট্র, কমনওয়েলথ ও উন্নয়ন অফিসের (এফসিডিও) ‘প্রকৃতি-ভিত্তিক সমৃদ্ধ ও দক্ষ জীবনধারা এবং জীবিকা বাংলাদেশ (নবপল্লব) প্রকল্প’ উদ্বোধনকালে এসব কথা বলেন তিনি।

সাবের হোসেন চৌধুরী বলেন, ‘বিশ্বের বৃহত্তম ম্যানগ্রোভ বন সুন্দরবন এবং পাখি ও মাছের প্রজননক্ষেত্র হাকালুকি হাওরের মতো অত্যন্ত গুরুত্বপূর্ণ এলাকা রক্ষায় কাজ করা হবে। আয় বৃদ্ধির কৌশল এবং প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় প্রশিক্ষণ দেওয়ার পাশাপাশি এই এলাকাগুলোতে চ্যালেঞ্জ কমাতে আশেপাশের সম্প্রদায়ের সঙ্গে সহযোগিতা করা হবে। ’

তিনি আরও বলেন, ‘সম্প্রদায়গুলোকে পরিবেশবান্ধব প্রযুক্তিতে প্রশিক্ষণ দেওয়া, সম্পদ ব্যবস্থাপনা পদ্ধতি উন্নীতকরণ এবং লবণসহনশীল ফসল এবং জলবায়ু-প্রতিরোধের মতো সমাধানগুলো চালু করার ক্ষেত্রে জড়িত করা হবে।

অনুষ্ঠানে আরও বক্তৃতা করেন বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার সারাহ কুক, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (পরিবেশ) ফাহমিদা খানম, কেয়ার এশিয়ার আঞ্চলিক পরিচালক রমেশ সিং, প্রধান বন সংরক্ষক মো. আমির হোসাইন চৌধুরী, জলবায়ু বিশেষজ্ঞ অধ্যাপক ড. আইনুন নিশাত এবং নবপল্লবের চিফ অব পার্টি সেলিনা শেলী খান।

news24bd.tv/আইএএম