সিরিয়ায় ইরানী দূতাবাসে ইসরায়েলি হামলা, শীর্ষ কমান্ডারসহ নিহত ৮

সিরিয়ায় ইরানী দূতাবাসে ইসরায়েলি হামলা, শীর্ষ কমান্ডারসহ নিহত ৮

অনলাইন ডেস্ক

সিরিয়ায় অবস্থিত ইরানের দূতাবাসে ভয়াবহ হামলা চালিয়েছে ইসরায়েল। দখলদার বাহিনীর এই হামলায় ইরানের বিপ্লবী গার্ডের তিন শীর্ষ কমান্ডারসহ অন্তত ৭ জন নিহত হয়েছেন। খবর রয়টার্সের।

সোমবার (১ এপ্রিল) সিরিয়ার রাজধানী দামেস্কে এ হামলা চালায় ইসরায়েল।

সিরিয়ার রাষ্ট্রীয় বার্তাসংস্থা সানা বিষয়টি নিশ্চিত করে জানিয়েছে, দামেস্কে মাজেহতে ইরানি কনস্যুলেটে হামলা চালিয়েছে ইসরায়েল।

সিরিয়ার পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল মেকদাদ এ হামলার পর বলেছেন, ‘দামেস্কে ইরানের কনস্যুলেট ভবনকে লক্ষ্য করে এই নৃশংস সন্ত্রাসী হামলার তীব্র নিন্দা জানাই ‍আমরা। ’

ইরানের বিপ্লবী গার্ডের এক বিবৃতিতে জানিয়েছে, হামলায় মোহাম্মদ রেজা জাহেদিসহ সাত ইরানি সামরিক উপদেষ্টা নিহত হয়েছেন। বিপ্লবী গার্ডের জ্যেষ্ঠ কমান্ডার ছিলেন মোহাম্মদ রেজা জাহিদি।

ইসরায়েলিদের চালানো এই ভয়াবহ হামলায় ইরানি কনস্যুলেটের সেই ভবনটি পুরোপুরি ধসে গেছে। হামলার পরপর ভবনটি থেকে ধোঁয়ার কুণ্ডলি বের হতে দেখা যায়। তবে হামলার ব্যাপারে কোনো মন্তব্য করতে রাজি হয়নি দখলদার ইসরায়েল।

তবে ইসরায়েলি হামলায় সিরিয়ায় নিযুক্ত ইরানি রাষ্ট্রদূত হোসেন আকবারি এবং তার পরিবারের কোনো সদস্য ক্ষতিগ্রস্ত হননি। কনস্যুলেটের যে ভবনটিতে হামলা হয়েছে তারা সেখানে উপস্থিত ছিলেন না। বিষয়টি নিশ্চিত করেছে ইরানি বার্তাসংস্থা নূর নিউজ।

যদিও হামলার পর সিরিয়ার বার্তাসংস্থা সানা নিউজ জানিয়েছিল, ইসরায়েলি ক্ষেপণাস্ত্র ঠেকিয়ে দেওয়া হয়েছে। তবে কোনো একটি ক্ষেপণাস্ত্র কনস্যুলেটের এনেক্স ভবনে আঘাত হানতে সমর্থ হয়।

গত বছর ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাস ও ইসরায়েলের মধ্যে যুদ্ধ শুরুর পর এটিই সিরিয়ায় ইসরায়েলের চালানো সবচেয়ে বড় হামলা ছিল।

news24bd.tv/SHS