ইসরায়েলে নিষিদ্ধ হতে যাচ্ছে আল জাজিরা

ইসরায়েলে নিষিদ্ধ হতে যাচ্ছে আল জাজিরা

অনলাইন ডেস্ক

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা নিষিদ্ধ করার জন্য আইন পাস করেছে ইসরায়েল। সোমবার (১ এপ্রিল) ইসরায়েলের পার্লামেন্ট নেসেটে এই আইনটি ৭০-১০ ভোটে পাস হয়। এই আইন ইসরায়েলে বিদেশি সংবাদমাধ্যমের কার্যালয় বন্ধ করার মতো ক্ষমতা দেয়।

সংবাদ সংস্থা এএফপির এক বরাতে জানানো হয়েছে, ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বিলটি নেসেটে পাস করার আহ্বান জানান।

এর পাশাপাশি তিনি অবিলম্বে আল জাজিরা বন্ধ করার প্রতিশ্রুতিও দিয়েছেন।

মূলত ইসরায়েলি বাহিনী ও গাজার শাসকগোষ্ঠী হামাসের চলমান যুদ্ধে সংবাদ প্রকাশের অভিযোগেই এই শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হয়েছে আল জাজিরার বিরুদ্ধে। ইসরায়েল অভিযোগ করে, হামাসের পক্ষে সংবাদ প্রকাশ করছে আল জাজিরা।

গত ১৫ অক্টোবর ইসরায়েলের তথ্য ও যোগাযোগমন্ত্রী শালোমা খারহি অভিযোগ করেছিলেন, চলমান যুদ্ধে মধ্যপ্রাচ্যের প্রথম সারির সংবাদমাধ্যমটি নিয়মিত হামাসঘেঁষা সংবাদ পরিবেশন করে যাচ্ছে, যা ইসরায়েলের নিরাপত্তার ক্ষেত্রে বিপদের কারণ হয়ে উঠতে পারে।

ইসরায়েলের সংবাদমাধ্যম আর্মি রেডিওকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি আরও জানিয়েছিলেন, শিগগিরই এ ব্যাপারে একটি সিদ্ধান্তে পৌঁছাবে সরকার।

উল্লেখ্য, গত বছরের ২০ অক্টোবর ইসরায়েলের পার্লামেন্ট নেসেটে আল জাজিরার সম্প্রচার এবং স্থানীয় কার্যালয় বন্ধে বিল পাস করা হয়।

news24bd.tv/SC