রমজানে বিনামূল্যে ট্যাটু অপসারণের সুযোগ দিচ্ছে ইন্দোনেশিয়া

রমজানে বিনামূল্যে ট্যাটু অপসারণের সুযোগ দিচ্ছে ইন্দোনেশিয়া

অনলাইন ডেস্ক

ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় পবিত্র রমজান মাস উপলক্ষে মুসলিমদের জন্য বিনামূল্যে ট্যাটু অপসারণের সুযোগ রাখা হয়েছে। ইসলামি দাতব্য সংস্থা জাকাত ন্যাশনাল এজেন্সি এই কর্মসূচির আয়োজন করেছে। মূলত পবিত্র রমজান মাসে ধর্মীয় বিধান মেনে অনুশোচনার সুযোগ দিতে এমন সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে বলে জানা গেছে।  

এই কর্মসূচিতে ইতোমধ্যে শতাধিক ইন্দোনেশিয়ান ট্যাটু অপসারণের জন্য নিবন্ধন করেছেন।

এই কর্মসূচির আহ্বায়ক রাজা জামজামি বলেন, ‘এ ধরনের আয়োজনের জন্য রমজান সঠিক সময়। ট্যাটু তুলে ফেলা আল্লাহর ইবাদত করার মতো। এসব মানুষ অনুতপ্ত হতে চান। এ জন্য অতীতের ভুল ও জীবনযাপনপদ্ধতি বাদ দিতে চান তারা।

ইসলামি বিধান অনুযায়ী শরীরে ট্যাটু করা হারাম বা নিষিদ্ধ হিসেবে বিবেচিত হয়। কারণ, এটিকে শরীরের বিকৃতি ধরা হয়। ইন্দোনেশিয়ায় ২২ কোটি মুসলমানের অনেকেই সুন্নি। ট্যাটুকে এখনো সেখানে নেতিবাচক হিসেবে বিবেচনা করা হয়।

শরীর থেকে ট্যাটু অপসারণের পর নামাজের জন্য প্রস্তুতি নিচ্ছিলেন বিমা। তিনি বলেন, ‘একপর্যায়ে আমি ভাবলাম, এসব ব্যবহার করে কী হবে? এর কোনো শেষ নেই। এ জন্য আমি অনুতপ্ত হওয়ার সিদ্ধান্ত নিয়েছি। ’

আরও পড়ুন: ইসরায়েলে নিষিদ্ধ হতে যাচ্ছে আল জাজিরা

তার মতোই আরও অনেকেই ট্যাটু অপসারণ করতে আসেন। ২৪ বছর বয়সী নীলা নোভানিয়ান নেতিবাচক সমালোচনা এড়াতে তার হাতের একটি ছোট ট্যাটুর অপসারণ করেছেন।

news24bd.tv/SC

 

পাঠকপ্রিয়