‘একদেশ কি অন্যদেশের এলাকার নাম রাখতে পারে’

ভারতের অরুণাচল

‘একদেশ কি অন্যদেশের এলাকার নাম রাখতে পারে’

অনলাইন ডেস্ক

ভারতের  অরুণাচল রাজ্যের আরো ৩০ স্থানের নাম নিজেদের মতো করে নির্ধারণ করেছে চীন। গত শনিবার এসব নামের তালিকা আনুষ্ঠানিকভাবে প্রকাশ করে চীন। এ নিয়ে অরুণাচল রাজ্যের বিভিন্ন এলাকার নিজেদের দেয়া নামের চতুর্থ তালিকা প্রকাশ করল চীন। খবর দ্য হিন্দু।


এছাড়া চীন সরকারের ওয়েবসাইটে বলা হয়েছে, আগামী ১ মে থেকে এই নতুন নাম কার্যকর হবে। এর আগে, চীনের বেসামরিক বিষয়ক মন্ত্রণালয় ২০১৭ সালে প্রথমবার অরুণাচলের ছয়টি স্থানের চীনা নাম প্রকাশ করে। পরে ২০২১ সালে দ্বিতীয় দফায় ১৫টি স্থানের তালিকা প্রকাশ করে, ২০২৩ সালে তৃতীয় দফায় আরো ১১টি স্থানের নামের তালিকা প্রকাশ করে। অরুণাচলের জায়গার নাম বদলানো চীনের এক পুরোনো কূটনৈতিক চাল।
এই আবহে ফের একবার সেই পথে হাঁটল চীন। সাম্প্রতিক সময়ে অরুণাচল নিয়ে ভারত এবং চীনের সংঘাত চরমে পৌঁছেছে।  
ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর গতকাল সোমবার( ২ এপ্রিল) জিটিভিকে বলেন, ‘ভারত একটি স্বাধীন দেশ। চীনও তেমনই অন্য আরেকটি দেশ। এক দেশ কি অন্য দেশের এলাকাগুলোর নাম বদলাতে পারে ‘?
সোমবার গুজরাটের সুরাট শহরে এক অনুষ্ঠানে জয়শঙ্কর সাংবাদিকদের এ মন্তব্য করার পর আজ মঙ্গলবার  পররাষ্ট্র মন্ত্রণালয়ের এ মুখপাত্রও বলেন,‘আপনার বাড়ির নাম আমি বদলে দিলে সেটা কি আমার হয়ে যায়? মালিকানা বদলে যায়? যায় না। তেমনই অরুণাচল প্রদেশের নাম বদলালেও এই রাজ্য কখনো চীনের হবে না। ’
এবার নিয়ে চতুর্থবারের মতো চীন অরুণাচলের কিছু এলাকার নাম পরিবর্তন করে নিজেদের মতো করে রাখল। এবার ১১টি আবাসিক এলাকা, ১২টি পার্বত্য এলাকা, ৪টি নদী, ১টি হ্রদ, ১টি গিরিপথ ও ১টি ফাঁকা ভূমির নাম রেখেছে চীন। এর আগে ২০১৭, ২০২১ ও ২০২৩ সালে চীন তিন দফায় অরুণাচলের বিভিন্ন এলাকার নাম নিজেদের মতো করে রেখেছিল।
চীনের কাছে অরুণাচল প্রদেশের নাম ‘জাংনান’। তাদের দাবি, ওই এলাকা দক্ষিণ তিব্বতের অংশ।  

news24bd.tv/ডিডি
 

এই রকম আরও টপিক