ফিনল্যান্ডের স্কুলে বন্দুক হামলায় নিহত ১, আহত ২

ফিনল্যান্ডের একটি প্রাথমিক বিদ্যালয়ে বন্দুক হামলা হয়েছে।

ফিনল্যান্ডের স্কুলে বন্দুক হামলায় নিহত ১, আহত ২

অনলাইন ডেস্ক

ফিনল্যান্ডের একটি প্রাথমিক বিদ্যালয়ে এক অপ্রাপ্তবয়স্ক শিশুর গুলিতে একজন শিক্ষার্থী নিহত এবং দুইজন শিক্ষার্থী আহত হয়েছেন। মঙ্গলবার (২ এপ্রিল) ভোরে ১২ বছর বয়সী এই বন্দুকধারীকে গ্রেপ্তার করেছে ফিনল্যান্ডের পুলিশ। খবর আল জাজিরার।

যুক্তরাষ্ট্রের মতো ফিনল্যান্ডেও প্রচুর মানুষের কাছে বন্দুক থাকলেও বন্দুক হামলার ঘটনা খুবই সীমিত।

রাজধানী হেলসিংকির কাছে অবস্থিত ভিয়ারটোলা স্কুলে এই হামলার ঘটনা ঘটে। স্কুলের প্রিন্সিপাল সারি লাসিলা রয়টার্সকে জানান, আপাতত ভয় কেটে গেছে।

আহত দুই শিশুকে হাসপাতালে নেয়ার কথা জানিয়েছে স্থানীয় পুলিশ। তবে তাদের পরিচয় এবং অবস্থা সম্পর্কে কিছু জানাতে রাজি হয়নি তারা।

ঘটনার পর অভিভাবকদেরকে পাশ্ববর্তী একটি স্কুল থেকে বাচ্চাদের সরিয়ে নিতে দেখা যায়।

ভান্তা পৌরসভার দেয়া তথ্যমতে, স্কুলটিতে প্রথম থেকে নবম গ্রেড পর্যন্ত ৮০০ জন শিক্ষার্থী এবং ৯০ জন স্টাফ রয়েছে।

হামলাকারী এবং হতাহতরা সবাই ফিনল্যান্ডের নাগরিক বলে জানিয়েছে পুলিশ। তবে এখন পর্যন্ত হামলার কারণ উদঘাটন করতে পারেনি তারা।

এক্সে প্রকাশিত এক বিবৃতিতে স্বরাষ্ট্রমন্ত্রী মারি রানতানেন জানান, দিনটি খুবই ভয়াবহভাবে শুরু হয়েছিল। আমি বুঝতে পারছি অভিভাবকেরা কতোটুকু উদ্বেগের মধ্য দিয়ে যাচ্ছেন। আশার কথা হচ্ছে হামলাকারীকে গ্রেপ্তার করা হয়েছে।

আরও পড়ুন: ইসরায়েলি বিমান হামলায় ৭ এনজিওকর্মী নিহত

এদিকে, হামলার ঘটনায় বিস্ময় প্রকাশ করেছেন দেশটির প্রধানমন্ত্রী পেতেরি অরপো। এক্সে প্রকাশিত এক পোস্টে তিনি জানান, হতাহতদের বাবা-মায়ের কাছে আমি আমার সমবেদনা পাঠাচ্ছি। আমরা ঘটনাটি নিয়ে কাজ চালিয়ে যাচ্ছি এবং আরও বিস্তারিত জানার জন্য অপেক্ষা করছি।

পুলিশ জানায়, হামলাকারী তার এক আত্মীয়ের হ্যান্ডগান ব্যবহার করে হামলা চালিয়েছে।

ফিনল্যান্ডের ৫৬ লাখ অধিবাসীর মধ্যে ৪ লাখ ৩০ হাজারের বন্দুকের লাইসেন্স আছে এবং দেশটিতে ১৫ লাখ লাইসেন্স করা অস্ত্র রয়েছে।

news24bd.tv/ab

পাঠকপ্রিয়