প্রকল্পের কাজে ধীরগতিতে রেলকে কোটি কোটি টাকা খেসারত দিতে হয়: রেলমন্ত্রী

রেলপথ মন্ত্রী মো. জিল্লুল হাকিম

প্রকল্পের কাজে ধীরগতিতে রেলকে কোটি কোটি টাকা খেসারত দিতে হয়: রেলমন্ত্রী

অনলাইন ডেস্ক

প্রকল্পের কাজে গতি বাড়ানোর তাগিদ দিয়েছেন রেলপথ মন্ত্রী মো. জিল্লুল হাকিম। তিনি বলেন, প্রকল্পের কাজ বাস্তবায়ন ধীরগতির কারণে রেলকে কোটি কোটি টাকা খেসারত দিতে হয়। উপযুক্ত কারণ ছাড়া প্রকল্প বাস্তবায়ন দেরি হলে সংশ্লিষ্ট কর্মকর্তারা ব্যক্তিগতভাবে দায়ী থাকবেন।

মঙ্গলবার (২ এপ্রিল) রাজধানীর রেলভবনে বাংলাদেশ রেলওয়ের বাস্তবায়নাধীন ২০২৩-২০২৪ অর্থবছরের আরএডিপিভুক্ত বিনিয়োগ প্রকল্পগুলো বাস্তবায়ন ও অগ্রগতি পর্যালোচনা সভায় প্রকল্প সংশ্লিষ্ট কর্মকর্তাদের উদ্দেশে তিনি এ কথা বলেন।

 

জিল্লুল হাকিম বলেন, ‘প্রকল্প গ্রহণ করার পরে প্রকল্পের কাজ শুরু করতে মাসের পর মাস সময় লাগলে নির্ধারিত সময়ের মধ্যে প্রকল্প কাজ শেষ হবে না। ’ 

রেলপথ মন্ত্রী বলেন, ‘রেলওয়ে লোকসানের প্রতিষ্ঠান হিসেবে চলতে পারে না। এই প্রতিষ্ঠানকে লাভজনক প্রতিষ্ঠানে পরিণত করতে হবে। সকলে মিলে চেষ্টা করলে, মনোযোগ সহকারে কাজ করলে রেলের লোকসান হবে না।

জাপান ও ইউরোপের দেশগুলোতে এমনকি ভারতেও রেল এখন লাভজনক প্রতিষ্ঠানে পরিণত হয়েছে। তারা পারলে আমরা কেন পারব না। ’

রেলপথ মন্ত্রণালয় ও বাংলাদেশ রেলওয়ের কর্মকর্তা-কর্মচারীদেরকে নিজের মনে করে রেলের উন্নয়নের জন্য কাজ করার আহ্বান জানিয়ে জিল্লুল হাকিম বলেন, ‘কাজ করার দরকার তাই কাজ করছি, এটা মনে করে কাজ করলে রেল কখনোই লাভজনক প্রতিষ্ঠানে পরিণত হতে পারবে না। ’

news24bd.tv/আইএএম