সঠিক তথ্যনির্ভর ন্যায্য সমাজ গঠনে এগিয়ে আসুন: সোনিয়া কুইপ

সঠিক তথ্যনির্ভর ন্যায্য সমাজ গঠনে এগিয়ে আসুন: সোনিয়া কুইপ

অনলাইন ডেস্ক

সঠিক ও মানসম্মত তথ্য প্রবাহের মাধ্যমে একটি তথ্যভিত্তিক ন্যায্য সমাজ গঠনের আহ্বান জানিয়েছেন বাংলাদেশে নিযুক্ত নেদারল্যান্ডস দূতাবাসের চার্জ দ্য অ্যাফেয়ার্স সোনিয়া কুইপ। সোমবার ( ১ এপ্রিল) সাউথ এশিয়া সেন্টার ফর মিডিয়া ইন ডেভেলপমেন্ট (স্যাকমিড) ও ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (ইউআইইউ) মিডিয়া স্টাডিজ অ্যান্ড জার্নালিজম বিভাগের যৌথ আয়োজনে ‘বাংলাদেশে সামাজিক ও ডিজিটাল মিডিয়ার ঝুঁকি : উত্তরণের উপায়’ শীর্ষক একটি গোলটেবিল বৈঠকে তিনি এ আহ্বান জানান।

ইউআইইউ’র ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মো. আবুল কাশেম মিয়া অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। তিনি বলেন, ‘সচেতনতা তৈরির মাধ্যমে বিশেষ করে তরুণ সমাজকে সামাজিক ও ডিজিটাল মিডিয়ার ইতিবাচক ব্যবহার সম্পর্কে উদ্বুদ্ধ করে এ মাধ্যমকে জনকল্যাণে ব্যবহার করতে হবে।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ইউআইইউ-এর এমএসজে বিভাগের প্রধান ড. শেখ মোহাম্মদ শফিউল ইসলাম ও একই বিভাগের সহকারী অধ্যাপক ড. মারিও হিয়ারস্টেইন এবং স্যাকমিডের উপ-পরিচালক সৈয়দ কামরুল ইসলাম।

ডিজিটাল যুগে অপতথ্য বিস্তারের ফলে উদ্ভূত নানামুখী প্রতিকূলতার ওপর আলোকপাত করেন শিক্ষাবিদ গবেষক, শিক্ষার্থী, গণমাধ্যমকর্মী, উন্নয়ন কর্মী, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের বিশেষজ্ঞ, প্রশিক্ষকসহ অতিথিরা। বাকস্বাধীনতার সীমাবদ্ধতা, ঘৃণামূলক বক্তব্য, অপতথ্য ও গুজব ছড়ানো- এগুলোর চ্যালেঞ্জগুলোর মোকাবিলায় সাইবার নিরাপত্তা আইনের মতো আলোচিত আইনসমূহের ভূমিকাও আলোচনায় প্রাধান্য পায়।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে নেদারল্যান্ডস দূতাবাসের সিনিয়র পলিসি অ্যাডভাইসর নামিয়া আখতার উপস্থিত ছিলেন এবং স্যাকমিডের ট্রাস্টি বোর্ডের সদস্য জনাব নাজার-ই-জিলানি বক্তব্য রাখেন।

news24bd.tv/আইএএম

সম্পর্কিত খবর