দূতাবাসে ইসরায়েলি হামলার মোক্ষম জবাব দেবে ইরান

ইব্রাহিম রাইসি

দূতাবাসে ইসরায়েলি হামলার মোক্ষম জবাব দেবে ইরান

অনলাইন ডেস্ক

ইসলায়েল সিরিয়ার রাজধানী দামেস্কে ইরানের দূতাবাসে যে ভয়াবহ হামলা চালিয়েছে তার মোক্ষম জাবাব দেওয়া হবে বলে জানিয়েছেন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। আর সিরিয়ায় নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত হোসেন আকবরী বলেছেন, তেহরানের প্রতিক্রিয়া হবে চূড়ান্ত নিষ্পত্তিমূলক।  

সোমবারের ওই হামলায় ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর শীর্ষ একজন কমান্ডার ও তার ডেপুটিসহ অন্তত ১১ জন নিহত হন। এ ঘটনার পরপরই তেহরানের রাস্তায় বিক্ষোভে নেমেছেন হাজার হাজার মানুষ।

ইসরায়েলের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য দেশটির ক্ষমতাসীন সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন বিক্ষোভকারীরা। হামলাকে কেন্দ্র করে ক্ষোভে ফেঁপে ওঠেন প্রেসিডেন্ট রাইসিও।

দীর্ঘদিন ধরেই সিরিয়ার ইরানের সামরিক স্থাপনায় হামলা চালিয়ে আসছে ইসরায়েল। তবে এই প্রথম ইরানের দূতাবাসে হামলা চালাল দেশটি।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আব্দুল্লাহিয়ান এই হামলাকে ‘সব ধরনের আন্তর্জাতিক বাধ্যবাধকতা ও চুক্তির লঙ্ঘন’ বলে অভিহিত করেছেন। তিনি আরও বলেছেন, গাজায় হামাসের বিরুদ্ধে তার সামরিক অভিযানে বারবার ব্যর্থ হওয়ার ফলে মানসিক ভারসাম্য হারিয়েছেন ইসরায়েলের প্রেসিডেন্ট বেঞ্জামিন নেতানিয়াহু।  

পৃথক এক বিবৃতিতে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাসের কানানি বলেছেন, ইরানের প্রতিক্রিয়া জানানোর অধিকার রয়েছে। আর এই প্রতিক্রিয়ার ধরন ও হামলার শাস্তি সম্পর্কে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে তেহরান। জাতিসংঘে ইরানের মিশন বলেছে, এই হামলার ঘটনাটি জাতিসংঘের সনদ, আন্তর্জাতিক আইন এবং কূটনৈতিক ও কনস্যুলার চত্বর রক্ষার মূলনীতির স্পষ্ট লঙ্ঘন। হামলার নিন্দা জানাতে জাতিসংঘে নিযুক্ত ইরানি মিশন সংস্থাটির নিরাপত্তা পরিষদের প্রতি আহ্বান জানিয়েছে। ইরানের অন্যতম মিত্র সিরিয়া বলেছে, ইসরায়েলি হামলায় নিরপরাধ মানুষের প্রাণহানি ঘটেছে। হামলার পরপরই ইরানের স্বরাষ্ট্রমন্ত্রীসহ ঘটনাস্থল পরিদর্শন করেছেন সিরিয়ার পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল মেকদাদ।

সূত্র: আলজাজিরা, এপি, রয়টার্স  

news24bd.tv/আইএএম