সন্ত্রাসী হামলার বিষয়ে যুক্তরাষ্ট্রের সতর্কবার্তার জবাব দিলো রাশিয়া

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা।

সন্ত্রাসী হামলার বিষয়ে যুক্তরাষ্ট্রের সতর্কবার্তার জবাব দিলো রাশিয়া

অনলাইন ডেস্ক

রাশিয়ার কনসার্ট ভেন্যুতে সন্ত্রাসী হামলার দুই সপ্তাহ আগে যুক্তরাষ্ট্র এ বিষয়ে সতর্ক করেছিল- দ্য ওয়াশিংটন পোস্টের এমন দাবিকে প্রত্যাখান করেছে রাশিয়া সরকার। দাবিটিকে মিথ্যা বলে উল্লেখ করেছেন রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা। খবর আরটি’র।

মঙ্গলবার (২ এপ্রিল) এক প্রতিবেদনে ওয়াশিংটন পোস্ট জানায়, ক্রোকাস সিটি কনসার্ট হলে সন্ত্রাসী হামলা হতে পারে এরুপ সুনির্দিষ্ট সতর্কবার্তা যুক্তরাষ্ট্র সরকার রাশিয়াকে দিয়েছিল।

পোস্টের মতে, গত ৭ মার্চ মস্কোতে অবস্থিত যুক্তরাষ্ট্র দূতাবাস কর্তৃক সেখানে অবস্থানরত মার্কিন নাগরিকদের জনসমাগম এড়িয়ে চলতে বলার একদিন আগে এই সতর্কবার্তা পাঠানো হয়েছিল।

বুধবার (৩ এপ্রিল) এক সংবাদ সম্মেলনে পোস্টের প্রতিবেদনটিকে প্রত্যাখান করেন মারিয়া। তিনি বলেন, আমেরিকার ভুয়া তথ্য ছড়ানো এবং এবং নিজেদের বক্তব্য প্রত্যাহার করার ব্যাপারে মস্কো সচেতন রয়েছে। মার্কিন সরকারের কাছ থেকে আমরা এ ব্যাপারে সুনির্দিষ্ট তথ্য চাই, কার কাছে এবং কখন তারা এ তথ্য পাঠিয়েছিল।

কনসার্ট হলে হামলার পরে হোয়াইট হাউজ জানিয়েছিল তারা এ ব্যাপারে মস্কোকে সতর্ক করেছিল। রাশিয়ার বিদেশী গোয়েন্দা বিভাগের প্রধান সার্গেই নারিশকিন এ তথ্যের সত্যতা নিশ্চিত করেছিলেন, তবে তিনি এও বলেছিলেন যে যুক্তরাষ্ট্রের পাঠানো তথ্য খুবই সাধারণ ছিল এবং এর মাধ্যমে কারা হামলা চালিয়েছিল সেটি নিরুপণ করা সম্ভব হয়নি।

আরও পড়ুন: পুতিনের গোপন মিশন 

গত ২২ মার্চ একদল সশস্ত্র সন্ত্রাসী মস্কোর ক্রোকাস সিটি কনসার্ট হলে হামলা চালিয়ে ১৪৪ জনকে হত্যা করে এবং ৫০০ জনকে আহত করে। ২০০০ সালের পর থেকে এটি ছিল রাশিয়ার মাটিতে সবচেয়ে ভয়ানক হামলা।

হামলার পর ইউক্রেনে পালানোর সময় চারজন সন্দেহভাজন সন্ত্রাসীকে গ্রেপ্তার করে রাশিয়ার পুলিশ। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সন্ত্রাসীদেরকে চরমপন্থী ইসলামিস্ট বলে অভিহিত করেছেন এবং হামলা চালানোর ক্ষেত্রে তারা ইউক্রেনের কাছ থেকে সহায়তা পেয়েছে বলে দাবি করেছেন।

news24bd.tv/ab