সোমবার, ২৭ জানুয়ারি, ২০২০ | আপডেট ১৫ মিনিট আগে

বাংলাদেশকে ৮০০ কোটি টাকা ঋণ দিবে বিশ্বব্যাংক

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

বাংলাদেশকে ৮০০ কোটি টাকা ঋণ দিবে বিশ্বব্যাংক

বিশ্বব্যাংক

বাংলাদেশকে ১০০ মিলিয়ন ডলার (প্রায় ৮০০ কোটি টাকা) ঋণ সহায়তা দিতে যাচ্ছে বিশ্বব্যাংক। পোশাক খাতের বাইরে চারটি সম্ভাবনাময় রপ্তানি খাতের অবকাঠামো উন্নয়ন, প্রযুক্তিগত সক্ষমতা বাড়ানো ও  কর্মসংস্থান সৃষ্টিতে এ ঋণ সহায়তার অর্থ ব্যবহৃত হবে।

রবিবার রাজধানীর আগারগাঁওয়ে পরিকল্পনা মন্ত্রণালয়ের অর্থনৈতিক সম্পর্ক বিভাগে বিশ্বব্যাংক ও বাংলাদেশের মধ্যে ৫ বছর মেয়াদী এই ঋণ চুক্তি হয়।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর কিমিও ফান বলেন: টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে কর্মসংস্থান সৃষ্টি বাংলাদেশের জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ। এ চ্যালেঞ্জ মোকাবেলায় বিশ্বব্যাংক বাংলাদেশের সাথে ধারাবাহিকভাবে কাজ করে যাবে।

এর আগে চলতি বছরের জুলাই মাসে স্বাস্থ্য খাত ও সরকারী কেনাকাটায় দুটি আলাদা প্রকল্পে বাংলাদেশকে ৫৭০ মিলিয়ন ডলার ঋণ সহায়তার অনুমোদন দেয় বিশ্বব্যাংক। যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ৪ হাজার ৫৯৬ কোটি ৪৮ লাখ টাকা। চলতি বছরের ২৯ জুলাই ওয়াশিংটনে বিশ্বব্যাংকের বোর্ড সভায় এ ঋণ অনুমোদন দেওয়া হয়।

এছাড়া গত সেপ্টেম্বরে রোহিঙ্গা সংকট মোকাবেলায় কোন প্রকল্প নিলে বাংলাদেশকে ৪০ কোটি ডলার বা ৩২শ’ কোটি টাকা দিতে প্রস্তুত থাকার কথা জানান সংস্থাটির কান্ট্রি ডিরেক্টর চিমিয়াও ফান। এ সহায়তা ঋণ নাকি অনুদান হিসেবে দেওয়া হবে জানতে চাইলে তখন তিনি বলেন, ‘এটা নির্ভর করে শরণার্থীদের নিয়ে বাংলাদেশ প্রস্তাবনার ওপর। প্রস্তাবনা দেখে মোট সহায়তার অর্ধেক অনুদান ও অর্ধেক ঋণ হতে পারে, আবার পুরোটাও অনুদান হতে পারে।

মন্তব্য