আংশিক নিয়ন্ত্রণে এলেও নেভেনি পাটকলের আগুন, যোগ দিয়েছে নৌবাহিনী

সংগৃহীত ছবি

আংশিক নিয়ন্ত্রণে এলেও নেভেনি পাটকলের আগুন, যোগ দিয়েছে নৌবাহিনী

অনলাইন ডেস্ক

খুলনার রূপসায় সালাম জুট মিলের আগুন আংশিক নিয়ন্ত্রণে এসেছে। তবে এখনও আগুন নেভেনি। পাঁচ ঘণ্টার বেশি সময়ের চেষ্টা করে আগুন আংশিক নিয়ন্ত্রণে এনেছে ফায়ার সার্ভিস ও নৌবাহিনীর ফায়ার ইউনিটের সমন্বিত ১৬টি ইউনিট।

এর আগে বুধবার (৩ এপ্রিল) সন্ধ্যা ৬টার দিকে জাবুসা এলাকায় অবস্থিত পাটকলটিতে আগুনের সূত্রপাত হয়।

তবে আগুন লাগার কারণ জানা যায়নি। রাত সাড়ে ১০টার দিকে আগুন আংশিক নিয়ন্ত্রণ করা সম্ভব হয় বলে জানান ফায়ার সার্ভিস খুলনার সহকারী পরিচালক মো. ফারুক হোসেন শিকদার।

প্রতিষ্ঠানের স্বত্বাধিকারী এম এম এ সালাম জানিয়েছেন, ৩টি গুদামে ৭৫০ টন উৎপাদিত পণ্য ছিল। যার আনুমানিক মূল্য ১ কোটি ৫০ লাখ টাকা।

কাঁচাপাট ছিল ১ হাজার ৩০০ টন যার আনুমানিক মূল্য প্রায় ২০ কোটি টাকা। সব মিলিয়ে প্রায় ১০০ কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে।

পাটকলের শ্রমিকরা জানান, আজ বিকেলে হঠাৎ করে জুট মিলে আগুন লাগে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের ১৪টি ইউনিট এসে আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করে। তাদের সঙ্গে যোগ দেয় নৌবাহিনীর ২টি ইউনিট। এখনও আগুন নিয়ন্ত্রণে আসেনি। আগুনে অনেক পাট পুড়ে গেছে। বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে আগুনের সূত্রপাত হতে পারে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে।

খুলনা ফায়ার সার্ভিসের কন্ট্রোল রুমের দায়িত্বে থাকা মো. আব্দুল কাদির বলেন, বিকেল ৫টা ৩৮ মিনিটে আগুন লাগার সংবাদ পেয়ে ফায়ার সার্ভিস ঘটনাস্থলে যায়।

ফায়ার সার্ভিস খুলনার সহকারী পরিচালক ফারুক হোসেন শিকদার বলেন, আগুন নেভানোর জন্য ফায়ার সার্ভিস তাদের সাধ্যমতো চেষ্টা করছে। বিশাল গোডাউন যে কারণে আগুন নেভাতে সময় লাগছে। তবে প্রতিষ্ঠানে অগ্নিনির্বাপণের কোনো ব্যবস্থা না থাকায় তিনি মালিকের বিরুদ্ধে অভিযোগ করেন।

তিনি আরও জানান, অগ্নিকাণ্ডের খবর পেয়ে খুলনা সদর, খালিশপুর, দৌলতপুর, রূপসা, বটিয়াঘাটা, বাগেরহাট অঞ্চল থেকে ১৬টি ইউনিট আগুন নেভানোর কাজ করছে।

জানা যায়, মিলটিতে প্রায় ৪০০ শ্রমিক-কর্মচারী কর্মরত রয়েছে। ঈদের আগে আগুন লাগায় তাদের বেতন-বোনাস নিয়ে অনিশ্চয়তা তৈরি হওয়ায় দুশ্চিন্তায় রয়েছেন তারা।

news24bd.tv/DHL