বিশ্বের শক্তিশালী এমআরআই মেশিনে মস্তিষ্কের প্রথম চিত্র প্রকাশ

গত কয়েক মাসে প্রায় ২০ জন সুস্থ মানুষের এমআরআই (ম্যাগনেটিক রেজোন্যান্স ইমেজিং) স্ক্যান করা হয়েছে এই মেশিন দিয়ে।

বিশ্বের শক্তিশালী এমআরআই মেশিনে মস্তিষ্কের প্রথম চিত্র প্রকাশ

অনলাইন ডেস্ক

আবিষ্কৃত হলো বিশ্বের সবচেয়ে শক্তিশালী এমআরআই স্ক্যানার, ইসেলট। মানব মস্তিষ্কের স্ফটিকের মতো স্বচ্ছ ছবি তুলেছে এই স্ক্যানার। সম্পূর্ণ নির্ভুল সেই ছবি। এই ছবি দেখে মস্তিষ্কের গোপনীয়তা ও রোগ সম্পর্কে আরও তথ্য পাওয়ার আশা করছেন চিকিৎসা বিশেষজ্ঞরা।

ফ্রান্সের অ্যাটমিক এনার্জি কমিশনের (সিইএ) গবেষকরা ২০২১ সালে কুমড়ো স্ক্যান করার জন্য এই মেশিনটি প্রথম ব্যবহার করেছিলেন। তিন বছর পর দাঁড়িয়ে স্বাস্থ্য কর্মকর্তারা মানুষের মস্তিষ্কের ছবির পাশাপাশি তার পুরো শরীরের ছবি তোলার জন্য এই মেশিনটিতেই সবুজ সংকেত দিয়েছেন।

গত কয়েক মাসে প্রায় ২০ জন সুস্থ মানুষের এমআরআই (ম্যাগনেটিক রেজোন্যান্স ইমেজিং) স্ক্যান করা হয়েছে এই মেশিন দিয়েই। এই প্রকল্পে কাজ করা বিজ্ঞানী আলেকজান্ডার ভিগনাউড বলেছেন, আমরা এটিতে এমন এক লেভেলের নির্ভুলতা দেখেছি যা আগে কখনও দেখা যায়নি।

প্যারিসের দক্ষিণে মালভূমি দে স্যাক্লে এলাকায় এই গবেষণা কেন্দ্রটি অবস্থিত। নতুন যন্ত্রটির মাধ্যমে প্রচলিত এমআরআই মেশিনের তুলনায় ১০ গুণ বেশি স্বচ্ছ ছবি পাওয়া যায়।

আলেকজান্ডার ভিগনাউড বলেন, হাসপাতালগুলোতে ব্যবহৃত মেশিনগুলি সাধারণত তিনটি টেসলার বেশি হয় না। বিজ্ঞানীরা এই শক্তিশালী স্ক্যানারটির সঙ্গে একটি কম্পিউটার স্ক্রিনে তোলা ছবিগুলোকে একটি সাধারণ এমআরআই দ্বারা তোলা ছবির সঙ্গে তুলনা করেছেন। এই মেশিনের সাহায্যে সেরিব্রাল কর্টেক্সকে পুষ্ট করে এমন ক্ষুদ্র সেরিবেলামের বিবরণ দেখতে পাওয়া যায়। যা এতদিন অসম্ভব ছিল।

ফ্রান্সের গবেষণা মন্ত্রী ও পদার্থবিদ সিলভি রিটেইলিউ, নিজে একজন পদার্থবিদ। তিনি বলেন “নির্ভুলতা খুব বিশ্বাসযোগ্য। এটি বিশ্বে প্রথম মস্তিষ্কের প্যাথলজিগুলির জন্য আরও ভাল সনাক্তকরণ এবং চিকিৎসার সুযোগ দেবে। ’

শুধু ফ্রান্স নয়, যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়াও এমন শক্তিশালী এমআরআই যন্ত্র তৈরিতে কাজ করছে। কিন্তু এসব যন্ত্রে এখনো রোগীকে স্ক্যান করা শুরু হয়নি।

news24bd.tv/DHL