বিশেষায়িত শিক্ষা আমাদের দেশে কাজে লাগছে ?

মঞ্জুরে খোদা টরিক

বিশেষায়িত শিক্ষা আমাদের দেশে কাজে লাগছে ?

মঞ্জুরে খোদা টরিক

বাংলাদেশের সবচেয়ে মেধাবী শিক্ষার্থীরা ডাক্তার ও ইঞ্জিনিয়ারিংয়ে লেখাপড়া, অধ্যায়ন করেন। সাধারণ শিক্ষার চেয়ে তাদের পিছনে সরকারি খরচও অধিক। তারা বিশেষায়িত শিক্ষায় শিক্ষিত হয়ে সেই ক্ষেত্রে ভূমিকা রাখবেন, মানুষের সেবা করবেন সেটাই স্বাভাবিক। কিন্তু দেখা যায় এদের একটি অংশ তাদের সেই বিশেষায়িত পেশায় মানে ডাক্তারি ও ইঞ্জিনিয়ারিংয়ে না যেয়ে তারা যায় সরকারি প্রশাসন, পুলিশ, ট্যাক্স, পররাষ্ট্র প্রভৃতিতে যায়।

এর কারণ-সমীকরণ আমাদের সবারই জানা। এই পেশায় প্রবেশ করতে তারা পাশ করেই বিসিএস গাইড মুখস্থ করেন, তার প্রস্তুতি নেন। তাদের সেই বিশেষায়িত জ্ঞান লেখাপড়ার সাথে এই পেশার কোনো মিল-সঙ্গতি নেই। তাহলে তারা কেন সেই বিষয়ে লেখাপড়া করলেন বা করছেন?
সরকারে উচিত এ বিষয়ে একটা পরিষ্কার আইন ও নীতিমালা করা যে, যারা বিশেষায়িত শিক্ষা প্রতিষ্ঠান থেকে বের হবেন, পাস করবেন, তাদের জন্য নির্ধারিত পেশাতেই তাদের থাকতে হবে।
অথবা তারা স্বাধীনভাবে কিছু করবেন বা বেসরকারি কর্মে নিয়োজিত হবেন। কিন্তু প্রশাসনে যোগ দিতে তাদের উপর নিষেধজ্ঞা আরোপ করা উচিত। যে দেশে সাধারণ শিক্ষার ধারা থেকে আসা উচ্চ শিক্ষিতদের একটি অংশ বেকার সেখানে অবশ্যই সরকারকে এই বিষয়ে ভাবতে হবে।

লেখক, গবেষক ও রাজনৈতিক বিশ্লেষক

news24bd.tv/ডিডি

সম্পর্কিত খবর