টরেন্টোর বাঙালি পাড়ায় বৈশাখের আমেজ

সংগৃহীত ছবি

টরেন্টোর বাঙালি পাড়ায় বৈশাখের আমেজ

লায়লা সেরনিয়াবাত, কানাডা প্রতিনিধি

কানাডার টরেন্টোর বাঙালি অধ্যুষিত এলাকা ডেন্টোনিয়া পার্ক এখন বৈশাখের আমেজে সেজেছে। অপেক্ষা শুধু সময়ের। পবিত্র রমজান শেষ হলেই বৈশাখী হাওয়া জেগে উঠবে নতুন করে। ইতিমধ্যে শোভাযাত্রায় বহনের জন‍্য শিল্পীদের আঁকা নান্দনিক মুখোশ, মুকুটসহ লোকজ উপকরণ বিতরণের প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

টরোন্টোতে বসবাসরত প্রবাসী এবং চারুকলার শিল্পীরা রাতদিন পরিশ্রম করে এসব ব্যানার ফেস্টুন ও মুখোশ তৈরি করেছে।  

আগামী ১৪ এপ্রিল পহেলা বৈশাখে স্থানীয় সময় দুপুর ১টায় মেট্রো পাকিং থেকে শুরু করে ডেন্টোনিয়া পার্কে সবাইকে সমবেত হওয়ার আহ্বান জানিয়েছেন আয়োজকরা। এরপরই শুরু হবে মঙ্গল শোভাযাত্রা। সারাদিনব্যাপী প্রাণের মেলায় মিলবে বাঙালিয়ানা আড্ডা আর লোকজ সংস্কৃতির পন্য সামগ্রী।

এছাড়াও থাকবে সাংস্কৃতিক অনুষ্ঠান। টরেন্টোর অনেক শিল্পী এতে অংশগ্রহণ করবেন। এছাড়াও থাকবে শত কণ্ঠে এসো হে বৈশাখ।

এবারে বাংলা নববর্ষের প্রতিপাদ্য “আমরা তো তিমির বিনাশী” সত্য হোক, জয় হোক ।

মিডিয়া ব্যক্তিত্ব আসমা আহমেদ বলেন, পহেলা বৈশাখ উৎসব আমাদের বাঙালি জাতির পরিচয় তুলে ধরতে পারে বিশ্বের নানা ভাষা ও সংস্কৃতির মানুষের কাছে। ১ হাজার ৪ শত ৩০ বছরের দিন গণনা শেষে আমরা পা রাখবো ৩১ শে।  বৈশাখী আয়োজন একক কোনো সংগঠনের কৃতিত্ব নয়। বাঙালির সম্মিলিত উৎসব সবার উপস্থিতিতে আমরা যে অংশীদার হতে পারবো এটাই একজন বাঙালি হিসেবে আমার সবচেয়ে বড় পাওয়া।

তিনি আরও বলেন, কানাডায় বসবাসকারী বাঙালির বন্ধন এই বৈশাখী উৎসব। মঙ্গল শোভাযাত্রা এই উৎসবের একটি অংশ মাত্র। মেলা, সাংস্কৃতিক অনুষ্ঠান নিয়ে দিনব্যাপী আয়োজনে সকল পেশার নাগরিকদের উপস্থিতি আমাদের আয়োজনকে সমৃদ্ধ করবে। আমার ও আমাদের সংগঠনের পক্ষ থেকে সবাইকে স্বাগত এবং নববর্ষের শুভেচ্ছা।

কমিউনিটি ব্যক্তিত্ব মেরী রাশেদীন রলেন, বাংলা নববর্ষের উৎসব “পহেলা বৈশাখ” নামে পরিচিত, যা বাংলা ক্যালেন্ডারের প্রথম মাস। বিশ্বব্যাপী যুদ্ধ বিগ্রহ  সফলতা-ব্যর্থতা, আনন্দ-বেদনা, হাসি-কান্না সব মিলিয়ে শেষ হতে চলেছে আর একটা বছর। সব দুঃখের স্মৃতি ভুলিয়ে নতুন নতুন আনন্দে ভরা স্মৃতি তৈরি করার সময় চলে এসেছে। তাই পহেলা বৈশাখের এই শুভ দিনটিকে পরিবারে সঙ্গে, বাংলা কমিউনিটির সঙ্গে আনন্দ-উপভোগ করবো। সবাই হাতে হাত মিলিয়ে, সুরে সুর মিলিয়ে একসাথে গেয়ে উঠবো এসো হে বৈশাখ এসো এসো...।

আর্ট কোয়েস্ট-এর সোনিয়া জাহান বলেন, মঙ্গল শোভযাত্রা মেলা, সাংস্কৃতিক অনুষ্ঠান নিয়ে দিনব্যাপী আয়োজনে সকল পেশার নাগরিকদের উপস্থিতি আমাদের আয়োজনকে সমৃদ্ধ করবে। আমার ও আমাদের সংগঠনের পক্ষ থেকে সবাইকে স্বাগত এবং নববর্ষের শুভেচ্ছা।

উল্লেখ্য, ইতোমধ্যেই আগত অনুষ্ঠান উপলক্ষ্যে বাঙালিদের মধ্যে ব্যাপক সাড়া পড়েছে।

news24bd.tv/SHS

এই রকম আরও টপিক