ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন পূরণে কয়েকটি উদ্যোগ

সুব্রত বিশ্বাস

ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন পূরণে কয়েকটি উদ্যোগ

সুব্রত বিশ্বাস

বিদ্যুতের দাম সহনীয় রেখে সরকার শিল্পের সম্প্রসারণে সহায়তা করতে পারে, বিনিয়োগকে উৎসাহিত করতে পারে এবং বিশ্ববাজারে দেশের সামগ্রিক প্রতিযোগিতা বাড়াতে পারে। ফলে অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং উদ্ভাবনকে উৎসাহিত করে। উপরন্তু, সাশ্রয়ী মূল্যের বিদ্যুৎ আধুনিক প্রযুক্তি এবং ডিজিটাল অবকাঠামোতে অ্যাক্সেসের সুবিধা দেয়, যা একটি ডিজিটাল অর্থনীতি গড়ে তোলা এবং আর্থ-সামাজিক অগ্রগতির জন্য অপরিহার্য। সার্ভার, ইন্টারনেট এবং স্যাটেলাইট সিস্টেমকে শক্তিশালী করা ডিজিটাল প্রযুক্তির অগ্রগতি এবং প্রযুক্তিতে দেশকে সমৃদ্ধ করার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

পরিকাঠামোতে বিনিয়োগ, পর্যাপ্ত সঞ্চয়স্থান এবং প্রক্রিয়াকরণ ক্ষমতাসহ ডেটা সেন্টারসহ শক্তিশালী সার্ভার অবকাঠামো তৈরি এবং বজায় রাখার জন্য সংস্থান বরাদ্দ, উচ্চ-গতির ইন্টারনেট ব্যাকবোন অবকাঠামোতে বিনিয়োগ এবং প্রত্যন্ত অঞ্চলে ব্রডব্যান্ড সংযোগ বিস্তৃত করাও অপরিহার্য। উন্নত নিরাপত্তা ব্যবস্থা,ম্যালওয়্যার, হ্যাকিং এবং ডেটা লঙ্ঘনের মতো সাইবার হুমকির বিরুদ্ধে সার্ভার সিস্টেম, ইন্টারনেট নেটওয়ার্ক এবং স্যাটেলাইট কমিউনিকেশন সিস্টেমগুলিকে সুরক্ষিত করতে কঠোর নিরাপত্তা ব্যবস্থা প্রয়োগ করুন, এর মধ্যে রয়েছে ফায়ারওয়াল স্থাপন, এনক্রিপশন প্রোটোকল এবং নিয়মিত নিরাপত্তা অডিট।  
পরিমাপযোগ্যতা এবং অপ্রয়োজনীয়তা, নিশ্চিত করুন যে সার্ভার সিস্টেম এবং ইন্টারনেট নেটওয়ার্কগুলো ক্রমবর্ধমান ডেটা ট্র্যাফিক এবং ব্যবহারকারীর চাহিদা মিটমাট করার জন্য মাপযোগ্য। ডাউনটাইম কমাতে এবং ডিজিটাল পরিষেবাগুলোতে নিরবচ্ছিন্ন অ্যাক্সেস নিশ্চিত করতে অপ্রয়োজনীয় ব্যবস্থাগুলো বাস্তবায়ন করুন।
স্যাটেলাইট টেকনোলজির ইন্টিগ্রেশন, স্যাটেলাইট টেকনোলজি ব্যবহার করে ইন্টারনেট কানেক্টিভিটি বাড়ানোর জন্য সুবিধাবঞ্চিত বা প্রত্যন্ত অঞ্চলে যেখানে ঐতিহ্যগত অবকাঠামোর অভাব রয়েছে। ব্রডব্যান্ড ইন্টারনেট অ্যাক্সেস, টেলিকমিউনিকেশন পরিষেবা এবং রিমোট সেন্সিং অ্যাপ্লিকেশনের জন্য স্যাটেলাইট যোগাযোগ ব্যবস্থায় বিনিয়োগ, বেসরকারী খাতের সঙ্গে সহযোগিতা, ডিজিটাল প্রযুক্তির অগ্রগতিতে তাদের দক্ষতা, সংস্থান এবং উদ্ভাবনগুলোকে কাজে লাগানোর জন্য প্রযুক্তি অবকাঠামো, টেলিযোগাযোগ এবং স্যাটেলাইট পরিষেবাগুলোতে বিশেষজ্ঞ বেসরকারি খাতের কোম্পানিগুলোর  সঙ্গে অংশীদারিত্ব বৃদ্ধি, গবেষণা এবং উন্নয়ন, সার্ভারের দক্ষতা, ইন্টারনেট গতি, স্যাটেলাইট যোগাযোগ প্রযুক্তি এবং সাইবার নিরাপত্তা সমাধানের উন্নতির উপর দৃষ্টি নিবদ্ধ করে গবেষণা ও উন্নয়ন উদ্যোগগুলোতে বিনিয়োগ, ডিজিটাল প্রযুক্তিতে উদ্ভাবন চালানোর জন্য একাডেমিয়া, শিল্প এবং সরকারি সংস্থার মধ্যে সহযোগিতাকে উৎসাহিত করুন।  
নিয়ন্ত্রক কাঠামো, সার্ভার সিস্টেম, ইন্টারনেট নেটওয়ার্ক এবং স্যাটেলাইট যোগাযোগ অবকাঠামোর নির্ভরযোগ্যতা, নিরাপত্তা এবং আন্তঃকার্যযোগ্যতা নিশ্চিত করার জন্য প্রবিধান এবং মান স্থাপন এবং প্রয়োগ করুন।  প্রতিযোগিতার প্রচার, ভোক্তা অধিকার রক্ষা এবং প্রযুক্তি খাতে একচেটিয়া চর্চা প্রতিরোধ করার জন্য এর মধ্যে রয়েছে নিয়ন্ত্রক ব্যবস্থা। এ পদক্ষেপগুলো বাস্তবায়নের মাধ্যমে, দেশগুলো তাদের সার্ভার সিস্টেম, ইন্টারনেট অবকাঠামো, এবং স্যাটেলাইট যোগাযোগ নেটওয়ার্কগুলিকে শক্তিশালী করতে পারে, ডিজিটাল প্রযুক্তির ব্যাপক গ্রহণের জন্য একটি দৃঢ় ভিত্তি স্থাপন এবং আর্থ-সামাজিক উন্নয়নকে চালনা করতে পারে।  

news24bd.tv/ডিডি