মার্চে সর্বোচ্চ রেমিট্যান্স এসেছে আমিরাত থেকে

মার্চে সর্বোচ্চ রেমিট্যান্স এসেছে আমিরাত থেকে

অনলাইন ডেস্ক

সবশেষ মার্চ মাসে সবচেয়ে বেশি রেমিট্যান্স এসেছে মধ্যপ্রাচ্যের দেশগুলো থেকে, যার মধ্যে শীর্ষে আছে সংযুক্ত আরব আমিরাত। মার্চে দেশে আসা ১৯৯ কোটি ৬৮ লাখ মার্কিন ডলার রেমিট্যান্সের মধ্যে ৩৬ কোটি ৪৫ লাখ ৯০ হাজার মার্কিন ডলারই এসেছে দেশটি থেকে।

বাংলাদেশ ব্যাংকের হালনাগাদকৃত প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে। ওই প্রতিবেদনে বলা হয়েছে, ২০২৩-’২৪ অর্থবছরের মার্চে সংযুক্ত আরব আমিরাতের প্রবাসীরা দেশে সবচেয়ে বেশি রেমিট্যান্স পাঠিয়েছেন।

দেশটি থেকে রেমিট্যান্স এসেছে ৩৬ কোটি ৪৫ লাখ ৯০ হাজার মার্কিন ডলার।

এছাড়া শীর্ষ ১০ দেশের তালিকায় আরও রয়েছে যুক্তরাজ্য, সৌদি আরব, যুক্তরাষ্ট্র, ইতালি, কুয়েত, মালয়েশিয়া, কাতার, ওমান ও বাহরাইন। দ্বিতীয় সর্বোচ্চ ২৬ কোটি ৮৩ লাখ ৪০ হাজার ডলার রেমিট্যান্স এসেছে যুক্তরাষ্ট্র থেকে।

আর যুক্তরাজ্য, সৌদি আরব, কুয়েত, মালয়েশিয়া, ইতালি, ওমান, কাতার ও বাহরাইন থেকে জানুয়ারিতে রেমিট্যান্স এসেছে যথাক্রমে ২৬ কোটি ৩১ লাখ ৭০ হাজার, ১৭ কোটি ৯৬ লাখ ১০ হাজার, ১২ কোটি ৬২ লাখ ৫০ হাজার, ১২ কোটি ২৩ লাখ ১০ হাজার, ১০ কোটি ৮৫ লাখ ৩০ হাজার, ৯ কোটি ৪৯ লাখ ২০ হাজার, ৮ কোটি ৭৬ লাখ ৬০ হাজার ও ৭ কোটি ৮২ লাখ ৫০ হাজার মার্কিন ডলার।

এর আগে, চলতি অর্থবছরের ফেব্রুয়ারিতেও সংযুক্ত আরব আমিরাতের প্রবাসীরা সবচেয়ে বেশি রেমিট্যান্স পাঠিয়েছিলেন। ওই মাসে দেশটি থেকে রেমিট্যান্স এসেছিল ৪৭ কোটি ৯৫ লাখ ৪০ হাজার মার্কিন ডলার। এ ছাড়া শীর্ষ ১০ দেশের তালিকায় আরও ছিল যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, সৌদি আরব, মালয়েশিয়া, কুয়েত, কাতার, ইতালি, সিঙ্গাপুর ও ওমান। দ্বিতীয় সর্বোচ্চ ৩৪ কোটি ৮ লাখ ৭০ হাজার ডলার রেমিট্যান্স এসেছিল যুক্তরাষ্ট্র থেকে।

news24bd.tv/SHS

এই রকম আরও টপিক