ইসরায়েলে যে কোনো মুহূর্তে হামলার হুমকি ইরানের

হামলা প্রতিরোধের প্রস্ত্তুতি

ইসরায়েলে যে কোনো মুহূর্তে হামলার হুমকি ইরানের

অনলাইন ডেস্ক

গত সোমবার সিরিয়ায় ইরানের কনস্যুলেট মিসাইল হামলায় অন্তত ১৩ জন নিহত হবার পর ইরান ও ইসরালের মধ্যে উত্তেজনা বেড়েছে। এরিমধ্যে কুদস দিবস ছিল।  প্রতি রমজান মাসের শেষ শুক্রবার আল কুদস দিবস পালন করা হয় ইরানে। এ সময় ইসরায়েল বিরোধী বিক্ষোভ হয় ইরানে।

বৃহস্পতিবার ( ৪ এপ্রিল) ইরান হুমকি দিয়েছে । আজ শুক্রবার ( ৫ এপ্রিল) কুদস দিবসে এ হামলা হতে পারে বলে মনে করছে ইসরায়েল। সূত্র, সিএনএন ও বিবিসি।  
ইসরায়েল সেনাবাহিনীতে যেসব সৈন্য কমব্যাট ইউনিটে রয়েছে তাদের সব ছুটি স্থগিত করেছে।
 
গত বৃহস্পতিবার ইসরায়েলের মধ্যাঞ্চলে জিপিএস সিস্টেম বিঘ্ন হতে দেখা গেছে। প্রতিরক্ষার অংশ হিসেবে ইসরায়েল এ কাজ করেছে। কারণ, জিপিএস সিস্টেমের ওপর নির্ভর করে বিভিন্ন দূরপাল্লার অস্ত্রের আক্রমণের লক্ষ্যবস্তু ঠিক করা হয়।
তেল আবিব এবং জেরুজালেমের মতো বড় শহরগুলো থেকে অনেকে জানিয়েছেন যে তারা জিপিএস এর মাধ্যমে বিভিন্ন লোকেশন চিহ্নিত করতে পারছেন না।
বিবিসির একজন সাংবাদিক জানান, তিনি জেরুসালেমে অবস্থান করলেও তার জিপিএস সিস্টেমে লোকেশন কায়রোতে দেখাচ্ছে। আরো অনেকে সোশ্যাল মিডিয়াতে একই ধরনের অভিজ্ঞতা শেয়ার করছেন। ইসারায়েলি ডিফেন্স ফোর্সেস-এর মুখপাত্র রিয়ার এডমিরাল ড্যানিয়েল হাগারি নিশ্চিত করেছেন যে ইসরায়েলের ভেতরে জিপিএস ব্লক করা হয়েছে।
টাইমস অব ইসরায়েল-এর প্রতিবেদনে বলা হয়েছে, ইসরায়েলিদের আহবান জানানো হয়েছে তারা যাতে তাদের মোবাইল ফোনের অ্যাপে ম্যানুয়াল পদ্ধতিতে জিপিএস সেট করে। এর মাধ্যমে তারা যে কোনো রকেট আক্রমণের সতর্কবার্তা আগে থেকে পাবে।

news24bd.tv/ডিডি