ত্রাণের বদলে অস্ত্র ভেবে হামলা চালায় ইসরায়েল

ইসরায়েলি ড্রোন হামলায় ত্রাণকর্মীদের গাড়ি বিধ্বস্ত হয় (ছবি: আল জাজিরা)

ত্রাণের বদলে অস্ত্র ভেবে হামলা চালায় ইসরায়েল

অনলাইন ডেস্ক

গাজায় বিদেশি ৭ ত্রাণকর্মীকে ক্ষেপণাস্ত্র চালিয়ে হত্যা করার ঘটনায় বিশ্বব্যাপী সমালোচনার ঝড় উঠেছে। ইসরায়েলের এমন কাণ্ডে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনও তীব্র নিন্দা জানিয়েছেন।

বিদেশী ত্রাণকর্মীদের হত্যার তিনদিন পর শুক্রবার (৫ এপ্রিল) এই ঘটনার কারণ ব্যাখ্যা করেছে ইসরায়েল। তারা জানিয়েছে, তারা ত্রাণকর্মীদের একটি ব্যাগকে অস্ত্র হিসেবে ভুল করে।

প্রথমে একটি গাড়িতে ক্ষেপণাস্ত্র দিয়ে হামলা চালায় তারা। এরপর ওই গাড়ি থেকে দুজন ব্যক্তি দ্রুত বের হয়ে আরেকটি গাড়িতে গিয়ে ওঠেন। ড্রোন থেকে ওই দ্বিতীয় গাড়িতেও হামলা চালানো হয়। এরপর দ্বিতীয় গাড়ির ব্যক্তিরা তৃতীয় গাড়িতে আশ্রয় নিলে তখন সেটিতেও হামলা চালানো হয়।

ওই মর্মান্তিক হামলায় ৭ বেসামরিক বিদেশি কর্মী প্রাণ হারান।  

ইসরায়েলি সেনাবাহিনী আরও জানিয়েছে, ওই গাড়িগুলো যে 'ওয়ার্ল্ড সেন্ট্রাল কিচেন' নামক দাতব্য সংস্থার ছিল সেটি তারা বুঝতে পারেনি। কারণ গাড়ির ওপর সংস্থাটির স্টিকার ছিল সেটি ড্রোনের মাধ্যমে শনাক্ত করা সম্ভব হয়নি।

এই ঘটনার জেরে মেজর ও কর্নেল পদমর্যাদার দুই সেনা কর্মকর্তাকে বরখাস্ত করেছে ইসরায়েল। এছাড়া অন্যান্যদের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছে তারা।

এ ঘটনায় ইসরায়েলি সেনাবাহিনী থেকে জানানো হয়েছে, যে প্রক্রিয়া অনুসরণ করে হামলা চালানো হয়েছিলো তা যথাযথ ছিলো না। (সূত্র:  আল জাজিরা) 

news24bd.tv/SC