ভূমিকম্প: নিউইয়র্কে গাজা নিয়ে জাতিসংঘের বৈঠক স্থগিত

ভূমিকম্প: নিউইয়র্কে গাজা নিয়ে জাতিসংঘের বৈঠক স্থগিত

অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক ও আশপাশের অঞ্চলে ৪ দশমিক ৮ মাত্রার একটি ভূমিকম্প আঘাত হেনেছে। স্থানীয় সময় শুক্রবার (৫ এপ্রিল) সকালে ভূমিকম্পে কেঁপে ওঠে নিউইয়র্ক।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ অনুসারে, নিউইয়র্ক সিটি থেকে ৪০ মাইল পশ্চিমে নিউ জার্সির হোয়াইটহাউস স্টেশনের কাছে ভূমিকম্পটি উৎপত্তি হয়েছিল।

এখন পর্যন্ত ক্ষয়ক্ষতির কোনো খবর পাওয়া যায়নি।

শুক্রবার সকালে নিউইয়র্ক সিটির অসংখ্য মানুষ কম্পন অনুভব করেন। ওই সময় অনেক বাড়ি-ঘর কেঁপে ওঠে। পরে আনুষ্ঠানিকভাবে জানানো হয় এটি একটি ভূমিকম্প ছিল।

নিউইয়র্কের গভর্নর ক্যাথি হোচুল মাইক্রো ব্লগিং সাইটে ভূমিকম্পের বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি এক্সে লিখেছেন, পূর্ব ম্যানহাটনে ৪ দশমিক ৮ মাত্রার একটি ভূমিকম্প আঘাত হেনেছে এবং এটি পুরো নিউইয়র্কে অনুভূত হয়েছে। কোনো ক্ষয়ক্ষতি হয়েছে কি না সেটি নিরূপণ করছে আমার দল। আমরা এ ব্যাপারে সাধারণ মানুষকে আরও অবহিত করব।

ভূমিকম্পনের কারণে নিউইয়র্ক সদর দপ্তরে গাজা নিয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠক সাময়িকভাবে স্থগিত করা হয়েছে।

সেভ দ্য চিলড্রেন প্রতিনিধি জান্তি সোয়েরিপ্টো এ সময় কথা ওঠেন, এটা কী ধরনের ভূমিকম্প?

ভূমিকম্পটি স্থানীয় সময় ১০টা ২০ মিনিটের দিকে ভূমিকম্প আঘাত হানে এবং প্রায় ৩০ সেকেন্ড স্থায়ী ছিল। সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীরা ফিলাডেলফিয়া থেকে পূর্ব দিকে এবং উপকূল বরাবর কম্পনের রিপোর্ট করেছেন।

বড় ধরনের ক্ষয়ক্ষতির খবর নেই। তবে দুটি বিমানবন্দরে বিমানগুলো - জেএফকে এবং নেওয়ার্ক - রানওয়ে পরিদর্শন করার সময় গ্রাউন্ড স্টপ করা হয়েছিল।

শহরের ব্রুকলিন এবং ব্রঙ্কস জেলায় বিল্ডিংগুলি কেঁপে উঠল, আলমারি, দরজা এবং ফিক্সচারগুলি হট্টগোল করছে।

ব্রঙ্কসের বাসিন্দা ৩৮ বছর বয়সী চারিতা ওয়ালকট বলেন, ভূমিকম্পটি ‘একটি হিংসাত্মক গর্জনের মতো অনুভূত হয়েছিল যা প্রায় ৩০ সেকেন্ড বা তার বেশি সময় স্থায়ী হয়েছিল’।

নিউইয়র্কের আরেক বাসিন্দা বলেন, ‘আমি আমার বিছানায় শুয়ে ছিলাম, এবং আমার পুরো অ্যাপার্টমেন্ট বিল্ডিং কাঁপতে শুরু করে। আমি আতঙ্কিত হই।

সূত্র- সিবিএস নিউজ, বিবিসি।

news24bd.tv/তৌহিদ

এই রকম আরও টপিক