'নারীরা ঘর সামলাবে' বলা ভারতীয় নারীই হলেন শীর্ষ বিলিয়নিয়ার

ভারতীয় নারীদের মধ্যে শীর্ষ বিলিয়নিয়ার সাবিত্রী জিন্দাল

'নারীরা ঘর সামলাবে' বলা ভারতীয় নারীই হলেন শীর্ষ বিলিয়নিয়ার

অনলাইন ডেস্ক

ব্যবসা-বাণিজ্যের দিক দিয়ে ভারতের পুরুষদের পাশাপাশি নারীরাও এগিয়ে চলছেন। শতকোটিপতিদের কাতারে এবার ভারতের পাঁচজন নারী নাম লেখিয়েছেন। তাদের মধ্যে শীর্ষস্থান দখল করেছেন জিন্দাল স্টিল অ্যান্ড পাওয়ার লিমিটেডের চেয়ারম্যান সাবিত্রী জিন্দাল।

চলতি বছর সম্পদমূল্য বৃদ্ধি পাওয়ায় তিনি এখন সম্মিলিতভাবে ভারতের চতুর্থ শীর্ষ ধনী ও নারীদের মধ্যে সবচেয়ে ধনী।

তাঁর সম্পদমূল্য ৩৫ দশমিক ৫ বিলিয়ন বা ৩ হাজার ৫৫০ কোটি ডলার। ইস্পাত, বিদ্যুৎ, সিমেন্ট ও অবকাঠামো খাতে ব্যবসা-বাণিজ্য আছে জিন্দাল গোষ্ঠীর।

২০২৩ সালে সাবিত্রীর মোট সম্পদ বেড়েছে ৯৬০ কোটি ডলার। অথচ রিলায়েন্স গোষ্ঠীর কর্ণধার ও ভারত ও এশিয়ার ধনী শীর্ষ মুকেশ আম্বানির সম্পত্তি বেড়েছে ৫০০ কোটি ডলার।

যদিও ভারতের সবচেয়ে ধনীর তকমা এখনো আম্বানির। গত তিন বছরে অনেকটা বেড়েছে সাবিত্রীর সম্পত্তি। ২০২২ সালে তাঁর মোট সম্পত্তির পরিমাণ ছিল ১ হাজার ৭০০ কোটি ডলার যা এখন বেড়ে দ্বিগুণের বেশি হয়েছে।

ঘর ছেড়ে তাকে যে কখনো বেরোতে হবে তা ভাবেননি সাবিত্রী, বরং তার মত ছিল উল্টো। একবার এক পত্রিকাকে দেওয়া সাক্ষাৎকারে তার বিখ্যাত উক্তি ছিল, মেয়েরা ঘর সামলাব আর পুরুষেরা বাইরের জগতের সবকিছু দেখাশোনা করবে। কিন্তু ২০০৫ সালে অকস্মাৎ এক হেলিকপ্টার দুর্ঘটনায় স্বামী শিল্পপতি ওমপ্রকাশের মৃত্যু হলে সাবিত্রীকেই ব্যবসায়িক সাম্রাজ্যের দায়িত্ব নিজের কাঁধে তুলে নিতে হয়। এই বাস্তবতার সম্মুখীন যে তাঁকে হতে হবে, সেটা কল্পনাও করেননি সাবিত্রী। অথচ তিনিই বনে গেলেন ভারতের শীর্ষ নারী ধনী।

এই তালিকায় অন্য চার ভারতীয় বিলিয়নিয়ার নারীর মধ্যে রেখা ঝুনঝুনওয়ালা, বিনোদ রাই গুপ্ত, রেনুকা জাগতিয়ানি ও স্মিতা কৃষ্ণা গোদরেজের নাম রয়েছে।

যুক্তরাষ্ট্রের ফোর্বস ম্যাগাজিনের সম্প্রতি প্রকাশিত ২০২৪ সালের বৈশ্বিক তালিকায় ২০০ জন ভারতীয় শতকোটিপতি স্থান পেয়েছেন। ২০২৩ সালে এই সংখ্যা ছিল ১৬৯ জন ভারতীয়। অর্থাৎ এক বছরে ভারতে শতকোটিপতি বেড়েছে ৩১ জন। (সূত্র: এনডিটিভি)

news24bd.tv/SC