ভারতের শীর্ষ ৫ ধনী নারী

ভারতের শীর্ষ ৫ বিলিয়নিয়ার নারী

ভারতের শীর্ষ ৫ ধনী নারী

অনলাইন ডেস্ক

ব্যবসা-বাণিজ্যের দিক দিয়ে ভারতের পুরুষদের পাশাপাশি নারীরাও এগিয়ে চলছেন। শতকোটিপতিদের কাতারে এবার ভারতের পাঁচজন নারী নাম লেখিয়েছেন। তাদের মধ্যে শীর্ষস্থান দখল করেছেন জিন্দাল স্টিল অ্যান্ড পাওয়ার লিমিটেডের চেয়ারম্যান সাবিত্রী জিন্দাল। এরপরের অবস্থানে আছেন যথাক্রমে রেখা ঝুনঝুনওয়ালা, বিনোদ রাই গুপ্ত, রেনুকা জাগতিয়ানি ও স্মিতা কৃষ্ণা গোদরেজ।

চলতি বছর সম্পদমূল্য বৃদ্ধি পাওয়ায় সাবিত্রী জিন্দাল এখন সম্মিলিতভাবে ভারতের চতুর্থ শীর্ষ ধনী ও নারীদের মধ্যে সবচেয়ে ধনী। তার সম্পদমূল্য ৩৫ দশমিক ৫ বিলিয়ন বা ৩ হাজার ৫৫০ কোটি ডলার। ইস্পাত, বিদ্যুৎ, সিমেন্ট ও অবকাঠামো খাতে ব্যবসা-বাণিজ্য আছে জিন্দাল গোষ্ঠীর। এরপরের অবস্থানে আছেন যথাক্রমে রেখা ঝুনঝুনওয়ালা, বিনোদ রাই গুপ্ত, রেনুকা জাগতিয়ানি ও স্মিতা কৃষ্ণা গোদরেজ।

১. সাবিত্রী জিন্দাল
জিন্দাল স্টিল অ্যান্ড পাওয়ার লিমিটেডের চেয়ারম্যান সাবিত্রী জিন্দাল। চলতি বছর সম্পদমূল্য বৃদ্ধি পাওয়ায় তিনি এখন সম্মিলিতভাবে ভারতের চতুর্থ শীর্ষ ধনী ও নারীদের মধ্যে সবচেয়ে ধনী। তাঁর সম্পদমূল্য ৩৫ দশমিক ৫ বিলিয়ন বা ৩ হাজার ৫৫০ কোটি ডলার। ইস্পাত, বিদ্যুৎ, সিমেন্ট ও অবকাঠামো খাতে ব্যবসা-বাণিজ্য আছে জিন্দাল গোষ্ঠীর।

২০২৩ সালে সাবিত্রীর মোট সম্পদ বেড়েছে ৯৬০ কোটি ডলার। অথচ রিলায়েন্স গোষ্ঠীর কর্ণধার ও ভারত ও এশিয়ার ধনী শীর্ষ মুকেশ আম্বানির সম্পত্তি বেড়েছে ৫০০ কোটি ডলার। যদিও ভারতের সবচেয়ে ধনীর তকমা এখনো আম্বানির। গত তিন বছরে অনেকটা বেড়েছে সাবিত্রীর সম্পত্তি। ২০২২ সালে তাঁর মোট সম্পত্তির পরিমাণ ছিল ১ হাজার ৭০০ কোটি ডলার; এখন যা বেড়ে দ্বিগুণের বেশি হয়েছে।

ঘর ছেড়ে তাকে যে কখনো বেরোতে হবে তা ভাবেননি সাবিত্রী, বরং তাঁর মত ছিল উল্টো। একবার এক পত্রিকাকে দেওয়া সাক্ষাৎকারে তাঁর বিখ্যাত উক্তি ছিল এ রকম—মেয়েরা ঘর সামলাব আর পুরুষেরা বাইরের জগতের সবকিছু দেখাশোনা করবে। কিন্তু ২০০৫ সালে অকস্মাৎ এক হেলিকপ্টার দুর্ঘটনায় স্বামী শিল্পপতি ওমপ্রকাশের মৃত্যু হলে সাবিত্রীকেই ব্যবসায়িক সাম্রাজ্যের দায়িত্ব নিজের কাঁধে তুলে নিতে হয়। এই বাস্তবতার সম্মুখীন যে তাঁকে হতে হবে, সেটা কল্পনাও করেননি সাবিত্রী। অথচ তিনিই এখন ভারতের শীর্ষ নারী ধনী।

২. রেখা ঝুনঝুনওয়ালা
রেখা ঝুনঝুনওয়ালা ভারতের ওয়ারেন বাফেট খ্যাত রাকেশ ঝুনঝুনওয়ালার বিধবা স্ত্রী। বিনিয়োগের প্রজ্ঞার পরিচয় দিয়েছেন রাকেশ ঝুনঝুনওয়ালা। স্বামীর মৃত্যুর পর রেখা ঝুনঝুনওয়ালা বিপুল সম্পত্তির উত্তরাধিকারী হন। বর্তমানে তাঁর সম্পদের নিট মূল্য হচ্ছে ৮৫০ কোটি ডলার।

৩. বিনোদ রাই গুপ্ত
বৈদ্যুতিক ও গৃহসামগ্রী উৎপাদনকারী কোম্পানি হ্যাভেলস ইন্ডিয়ার কল্যাণে বিনোদ রাই গুপ্তের সম্পদ ফুলেফেঁপে উঠেছে। তাঁর সম্পদমূল্য এখন ৫০০ কোটি ডলার। বিনোদ রাইয়ের নেতৃত্বে হ্যাভেলস ইন্ডিয়া বিভিন্ন বৈদ্যুতিক পণ্য যেমন বাতি, ফ্যান, রেফ্রিজারেটর, ওয়াশিং মেশিন প্রভৃতি পণ্যের ক্ষেত্রে নির্ভরযোগ্য ব্র্যান্ড হয়ে উঠেছে।

৪. রেনুকা জাগতিয়ানি
রেনুকা জাগতিয়ানি ভারতের ল্যান্ডমার্ক গ্রুপের প্রধান নির্বাহী কর্মকর্তা। তিনি অবশ্য স্বামীর প্রতিষ্ঠিত এই কোম্পানির উত্তরাধিকারী। তাঁর সম্পদমূল্য ৪৮০ কোটি ডলার। তাঁর স্বামী মিকি জাগতিয়ানির প্রতিষ্ঠিত বহুজাতিক ভোক্তাপণ্য করপোরেশন ল্যান্ডমার্ক গ্রুপ দুবাইভিত্তিক কোম্পানি। মিকি ২০২৩ সালে মারা যান। বর্তমানে এই করপোরেশনে প্রায় ৫০ হাজার মানুষ কাজ করছেন।

৫. স্মিতা কৃষ্ণা গোদরেজ
ভারতের বিখ্যাত গোদরেজ পরিবারের মেয়ে স্মিতা কৃষ্ণা গোদরেজ; পরিবারের ব্যবসায় তাঁর বড় হিস্যা আছে। গোদরেজ গ্রুপের বার্ষিক রাজস্ব আয় হয় ৫৭০ কোটি ডলার। স্মিতার সম্পদমূল্য ৩৮০ কোটি ডলার। (সূত্র: এনডিটিভি)

news24bd.tv/SC