ইসরায়েলে অস্ত্র বিক্রি বন্ধে জাতিসংঘে প্রস্তাব পাস, পক্ষে ভোট বাংলাদেশের

জাতিসংঘের মানবাধিকার পরিষদ

ইসরায়েলে অস্ত্র বিক্রি বন্ধে জাতিসংঘে প্রস্তাব পাস, পক্ষে ভোট বাংলাদেশের

অনলাইন ডেস্ক

ইসরায়েলে সব ধরনের অস্ত্র বিক্রি বন্ধ করার আহ্বান জানিয়ে একটি প্রস্তাব পাস করেছে জাতিসংঘের মানবাধিকার পরিষদ। একই সঙ্গে ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় সংঘটিত সম্ভাব্য যুদ্ধাপরাধ ও মানবতাবিরোধী অপরাধের জন্য ইসরায়েলকে জবাবদিহির আওতায় আনার দাবি জানিয়েছে সংস্থাটি। শুক্রবার (৫ এপ্রিল) হওয়া এ প্রস্তাবে ইসরায়েলের বিরুদ্ধে ভোট দিয়েছে বাংলাদেশসহ ২৮টি দেশ। খবর আল জাজিরার।

প্রস্তাবটির বিষয় ছিল, ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় করা যুদ্ধাপরাধ ও মানবতা বিরোধী অপরাধে ইসরায়েলকে জবাবদিহিতার আওতায় আনা। এছাড়া এই প্রস্তাবে ইসরায়েলে সব ধরনের অস্ত্র সরবরাহ বন্ধের দাবি জানানো হয়েছে। কারণ গাজায় গণহত্যা চালাচ্ছে ইসরায়েলি সেনারা।

সবসময় ফিলিস্তিনের পক্ষে থাকা বাংলাদেশ এই প্রস্তাবের পক্ষে এবং ইসরায়েলের বিপক্ষে ভোট দিয়েছে।

তবে এই প্রস্তাবের বিরুদ্ধে এবং ইসরায়েলের পক্ষে ভোট দিয়েছে ছয়টি দেশ এবং ভোটদানে বিরত ছিল ১৩টি দেশ।

প্রতিবেদন অনুযায়ী, শুক্রবার (৫ এপ্রিল) মানবাধিকার বিষয়ক জাতিসংঘের সর্বোচ্চ এই সংস্থায় ভোট হয়। মুসলিম বিশ্বের ৫৫ দেশের সংস্থা অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশনের (ওআইসি) পক্ষে পাকিস্তান এই প্রস্তাবটি উত্থাপন করেছে।

ভোটাভুটিতে পরিষদের ৮৪টি সদস্য রাষ্ট্রের ২৮টি দেশ প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে। যুক্তরাষ্ট্র, জার্মানিসহ ছয়টি দেশ প্রস্তাবের বিপক্ষে ভোট দিয়েছে। এছাড়া ফ্রান্স, আলবেনিয়াসহ ১১টি দেশ ভোটদানে বিরত ছিল।

জাতিসংঘের মানবাধিকার পরিষদ বলেছে, আন্তর্জাতিক মানবিক আইন ও মানবাধিকার লঙ্ঘন ঠেকাতে অন্যান্য পদক্ষেপের মধ্যে আজকের ভোট একটি প্রয়োজনীয় পদক্ষেপ।

এ ছাড়া গত জানুয়ারি মাসে আন্তর্জাতিক বিচার আদালতের দেওয়া রায়ের ওপর জোর দিয়ে পরিষদ বলেছে, গাজা উপত্যকায় গণহত্যার সম্ভাব্য ঝুঁকি রয়েছে। একই সঙ্গে সেখানে সম্ভাব্য যুদ্ধাপরাধ ও মানবতাবিরোধী অপরাধসহ গভীর মানবাধিকার লঙ্ঘনের খবরে উদ্বেগ প্রকাশ করেছে সংস্থাটি।

কাতারের হামাদ বিন খলিফা বিশ্ববিদ্যালয়ের মধ্যপ্রাচ্য অধ্যয়ন বিভাগের সহযোগী অধ্যাপক মার্ক ওয়েন জোন্স আলজাজিরাকে বলেছেন, জাতিসংঘের মানবাধিকার পরিষদের এই প্রস্তাব পাস প্রতীকীভাবে তাৎপর্যপূর্ণ। এই প্রথমবারের মতো এই সংঘাতের বিষয়ে মানবাধিকারের শীর্ষ সংস্থা অবস্থান নিল। এটি এই যুদ্ধের নজিরবিহীন প্রকৃতির বিষয়টি সামনে নিয়ে এসেছে।

কানাডা, নেদারল্যান্ডস, জাপান, স্পেন ও বেলজিয়ামের মতো দেশ ইসরায়েলের কাছে অস্ত্র বিক্রি স্থগিত করে দিয়েছে। তবে বিশ্বজুড়ে সমালোচনা সত্ত্বেও পশ্চিমা অনেক দেশ এখানো ইসরায়েলে প্রাণঘাতী অস্ত্র বিক্রি অব্যাহত রেখেছে। আর ইসরায়েলে অস্ত্র সরবরাহে সব সময় এগিয়ে অস্ত্র যুক্তরাষ্ট্র।

ইসরায়েলে বাহিনী প্রায় ছয় মাস ধরে ফিলিস্তিনের গাজায় হামলা চালাচ্ছে। নির্বিচার এ হামলায় অবরুদ্ধ উপত্যকাটির ৩৩ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। প্রস্তাব পাসের মধ্য দিয়ে গাজায় ইসরায়েলি হামলা নিয়ে এবারই প্রথম কোনো আনুষ্ঠানিক অবস্থান নিল মানবাধিকারবিষয়ক জাতিসংঘের সর্বোচ্চ পর্ষদ।

news24bd.tv/DHL