মানুষের ‌‘হাড়ের’ মাদকে বিপর্যস্ত সিয়েরা লিওন, জরুরি অবস্থা জারি

সিয়েরা লিওনের এক হাসপাতালে কুশ মাদকে আসক্ত রোগীরা। ছবি- বিবিসি

মানুষের ‌‘হাড়ের’ মাদকে বিপর্যস্ত সিয়েরা লিওন, জরুরি অবস্থা জারি

অনলাইন ডেস্ক

মানুষের হাড় থেকে তৈরি এক ধরনের মাদক ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে পশ্চিম আফ্রিকার দেশ সিয়েরা লিওনে। মাদকটির নাম ‘কুশ’। মাদকটির প্রকোপ এতটাই বেড়ে গেছে যে দেশটির প্রেসিডেন্ট জুলিয়াস মাদা বায়ো জরুরি অবস্থা জারি করতে বাধ্য হয়েছেন।

বিবিসি জানিয়েছে, কুশ নামের এই মাদকের অন্যতম উপাদান মানুষের হাড়।

সাধারণত কবরস্থান থেকে মানুষের হাড় চুরি করে মাদকব্যবসায়ীরা এ মাদক তৈরি করে থাকে। এ জন্য সম্প্রতি কবরস্থানগুলোতে নিরাপত্তা জোরদার করেছে সিয়েরা লিওন সরকার।

কুশ ব্যবহারে মাদকাসক্তদের হাত-পা ফুলে যায়। রাস্তায় রাস্তায় তাদের বসে থাকতে দেখা গেছে।

এক মাদকাসক্ত জানায়, কুশের আসক্তি থেকে বের হয়ে আসা খুবই কঠিন।  

এ পর্যন্ত কতজন কুশ সেবনকারী মারা গেছেন তার প্রকৃত হিসাব নেই সিয়েরা লিওন সরকারের হাতে। তবে বেশ কয়েকজন চিকিৎসক জানিয়েছেন, গত কয়েক মাসে শত শত কুশ সেবনকারী ‘অর্গান ফেইলিওর’ হয়ে মারা গেছেন। আর কতজন যে মানসিক ভারসাম্য হারিয়েছেন, তার হিসাব নেই। একজন মাদকসেবী বিবিসিকে বলেন, কুশের আসক্তি থেকে বের হওয়া প্রায় অসাধ্য।

সিয়েরা লিওনের একমাত্র মানসিক রোগের হাসপাতালে ২০২০ সাল থেকে ২০২৩ সালের মাঝে কুশে আসক্ত রোগীর সংখ্যা বেড়েছে ৪,০০০ শতাংশ। এ হাসপাতালের মোট রোগীর মাঝে ৬৩ শতাংশই কুশে আসক্ত।  

গত বৃহস্পতিবার দেশটির জাতীয় টেলিভিশনে দেওয়া ভাষণে প্রেসিডেন্ট জুলিয়াস মাদা বায়ো বলেন, ‘আমাদের দেশ ভয়াবহ মাদক কুশের প্রকোপে বিপর্যস্ত হয়ে পড়েছে। দেশটির অস্তিত্বই হুমকির মুখে পড়েছে। ’

কুশের অপব্যবহার ঠেকাতে সংশ্লিষ্ট কর্মকর্তাদের জাতীয় টাস্কফোর্স গঠনের নির্দেশ দেওয়া হয়েছে বলেও জানান তিনি। প্রেসিডেন্ট বলেন, ‘প্রতিটি জেলায় কুশবিরোধী কেন্দ্র স্থাপন করা হবে। কেন্দ্রগুলোতে কুশ আসক্ত ব্যক্তিদের চিকিৎসা দেওয়া হবে। এ জন্য প্রশিক্ষিত কর্মী নিয়োগ দেওয়া হবে। ’
news24bd.tv/aa