কান চলচ্চিত্র উৎসবে ক্রিটিকস উইক শাখার প্রধান জুরি রুদ্রিগো

কান চলচ্চিত্র উৎসবে ক্রিটিকস উইক শাখার প্রধান জুরি রুদ্রিগো

অনলাইন ডেস্ক

চলতি বছর কান চলচ্চিত্র উৎসবের ক্রিটিকস উইক শাখার ৬৩তম আসর বসতে যাচ্ছে। প্রতিযোগিতা শাখার মনোনয়ন ঘোষণা করা হবে ১১ এপ্রিল। তারপর জানা যাবে এই শাখার অংশ নেওয়া সিনেমার নাম। এবারের উৎসবে ক্রিটিকস উইক শাখার প্রধান জুরির দায়িত্ব পালন করবেন স্প্যানিশ পরিচালক রুদ্রিগো সরোগয়েন।

এছাড়া কান চলচ্চিত্র উৎসবের মূল প্রতিযোগিতা বিভাগের প্রধান বিচারক ‘বার্বি’ নির্মাতা গ্রেটা গারউইগ।

জুরিপ্রধানের দায়িত্ব পালনের খবরে উচ্ছ্বসিত রুদ্রিগো সরোগয়েন। সামাজিক যোগাযোগমাধ্যমে রুদ্রিগো সরোগয়েন জানিয়েছেন, এটা তার জন্য অনেক বড় দায়িত্ব। সততার সঙ্গে এই দায়িত্বকে সঙ্গে নিয়েই এগিয়ে যাবেন।

এই সময় তিনি স্প্যানিশ ভাষায় ভিডিও বার্তায় আরও বলেন, ‘ক্রিটিকস উইক শাখায় সাধারণত পরিচালকদের প্রথম ও দ্বিতীয় চলচ্চিত্রগুলো মনোনয়ন পায়। সঙ্গে স্বল্পদৈর্ঘ্যগুলো। সেগুলো গুরুত্বপূর্ণভাবে সিনেমাকে সহায়তা করে। এই তরুণদের সিনেমায় যেমন বৈচিত্র্যভাবে গল্প বলা হয়, তেমনি থাকে নতুন বক্তব্য।

রুদ্রিগো ২০০৮ সালে ‘এইট ডেটস’ সিনেমা পরিচালনা দিয়ে ক্যারিয়ার শুরু করেন। তিনি ২০১৩ সালে মুক্তি পাওয়া ‘স্টকহোম’ সিনেমার জন্য বেশি পরিচিত। পরে ‘দ্য ক্যান্ডিডেট’, ‘দ্য বিস্টস’ সিনেমার জন্যও প্রশংসিত হন। চেজার, গোয়াসহ একাধিক উৎসব থেকে পুরস্কার ও সম্মাননা পেয়েছেন। এ ছাড়া তিনি ২০১৮ সালে ‘মাদার’ স্বল্পদৈর্ঘ্য সিনেমা দিয়ে অস্কারে মনোনয়ন পান। স্বল্পদৈর্ঘ্যটি ভেনিস চলচ্চিত্র উৎসবেও প্রতিযোগিতা করে।

আগামী ১৪ মে থেকে ২৫ মে পর্যন্ত চলবে ৭৭তম কান চলচ্চিত্র উৎসব।

news24bd.tv/TR