রোদ থেকে ত্বকের সুরক্ষায় যা করবেন

রোদ থেকে ত্বকের সুরক্ষায় যা করবেন

অনলাইন ডেস্ক

একদিকে প্রচণ্ড গরম অন্যদিকে তীব্র রোদ। অতিরিক্ত তাপে ত্বক পুড়ে গেলে স্কিন ক্যান্সার হওয়ার আশঙ্কা তৈরি হয়। এ ছাড়া কোনো রকম সুরক্ষা না নিয়ে রোদে গেলে ত্বকে বেশ কিছু পরিবর্তন আসে। যেমন- আঁচিল, লাল ছোপ, রুক্ষতা,খসখসে ভাব এবং ত্বকের ছোপ ছোপ দাগ দেখা দিতে পারে।

রূপ বিশেষজ্ঞরা বলেন, তীব্র রোদের দিনে বাইরে গেলে মুখে ওয়াটার বেজড ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে।  সেটা সম্ভব না হলে মুখের ত্বকে মিনারেল ফেস পাউডার ব্যবহার করতে হবে। চোখে কাজল ব্যবহার করতে পারেন। তবে চোখে আই শ্যাডো ব্যবহার না করলেই ভালো।

 চুল বেধে রাখতে হবে। এমনদিনে হালকা রঙের ঢিলেঢালা পোশাক পরতে হবে। সেক্ষেত্রে কাপড় যেন হয় সুতি। বাইরের ধুলাবালি আর সংক্রমণের ঝুঁকি এড়াতে অবশ্যই মুখে মাস্ক ব্যবহার করতে হবে।

হেলথ প্যাটার্ন-এর তথ্য, প্রচণ্ড রোদে ঘরের বাইরে যেতে হলে লম্বা হাতাওয়ালা পোশাক পরে বের হোন। যা সূর্যের আলো থেকে রক্ষা করবে। পুরো পা ঢেকে রাখে এমন জুতা পরতে হবে। মুখে যাতে সরাসারি সূর্যের আলো না পড়ে এজন্য ছাতা অথবা বড় ঘেরওয়ালা টুপি ব্যবহার করতে পারেন। সেক্ষেত্র ছিদ্রযুক্ত টুপি এড়িয়ে যাবেন। চোখের সুরক্ষার জন্য সানগ্লাস ব্যবহার করতে হবে।  

রোদ থেকে ঘরে ফেরার পর ত্বকে জ্বালাপোড়া অনুভব হলে ঘরোয়া উপায়ে তা দূর করার চেষ্টা করুন।  

অ্যালোভেরা জেল, শসা

ত্বকের জ্বালাপোড়া ভাব থেকে মুক্ত রাখতে তীব্র তাপের দিনে ত্বকের ক্ষতস্থানে অ্যালোভেরার জেল লাগালে ভালো ফলাফল পাওয়া যায়। অথবা অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য যুক্ত শসা পাতলা টুকরো করে কেটে আক্রান্ত স্থানে কিছু সময়ের জন্য রেখে দিয়ে শীতলতা পেতে পারেন। ত্বকে ময়েশ্চারসেরাইজার ধরে রাখার জন্য গোসলের পর অল্প পরিমাণে নারকেল তেল লাগান।  

গ্রিন টি

এই সময়ে ত্বক কুঁচকে যাওয়া থেকে রক্ষা করার জন্য গ্রিন টি ব্যবহার করতে পারেন। এতে অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য রয়েছে যা আপনার ত্বককে সুরক্ষা দিতে পারে। এজন্য এক কাপ গ্রিন টি তৈরি করুন। তারপর এটিকে ঠান্ডা হতে দিন, এবার একটি রিফ্রেশিং এবং হাইড্রেটিং টোনার হিসেবে একটি তুলোর বল দিয়ে আপনার ত্বকে লাগাতে পারেন।

এছাড়া তৈলাক্ত ত্বকের জন্য ম্যাট ধরনের সানস্ক্রিন ও শুষ্ক ত্বকের জন্য ময়েশ্চারাইজার সমৃদ্ধ সানস্ক্রিন ব্যবহার করা যায়। আর স্বাভাবিক কিংবা মিশ্র ত্বকের জন্য ‘অল স্কিন টাইপ’ সানস্ক্রিন ব্যবহার করা ভালো। রোদে বের হওয়ার ১০ থেকে ১৫ মিনিট আগে সানস্ক্রিন ব্যবহার করতে হবে।

news24bd.tv/TR