দামি রোলেক্স ঘড়ি ও গয়না নিয়ে যা বললেন পেরুর প্রেসিডেন্ট

পেরুর প্রেসিডেন্ট দিনা বলুয়ার্তে

দামি রোলেক্স ঘড়ি ও গয়না নিয়ে যা বললেন পেরুর প্রেসিডেন্ট

অনলাইন ডেস্ক

অনেকদিন থেকেই পেরুর প্রেসিডেন্ট দিনা বলুয়ার্তে বিরুদ্ধে বিলাসবহুল রোলেক্স ঘড়ি ও গয়না অবৈধভাবে ব্যবহারের অভিযোগ আছে। এজন্য তার বাড়িতেও গত সপ্তাহে তল্লাশি হয়েছিল। বিষয়টি নিয়ে বেশ বেকায়দায়ই আছেন তিনি। অবশেষে  গতকাল শুক্রবার ( ৫ এপ্রিল)  তিনি বলেছেন, বিলাসবহুল ঘড়িগুলো তিনি একজন বন্ধুর কাছ থেকে ধার হিসেবে নিয়েছেন।

তবে ধার নেওয়াটা ঠিক হয়নি বলে স্বীকার করেছেন তিনি।
অথচ তার বিরুদ্ধে রয়েছে দুর্নীতির অভিযোগ। বিলাসবহুল কয়েকটি রোলেক্স ঘড়ি ও দামি গয়নার তথ্য গোপন করার অভিযোগে দিনার বিরুদ্ধে তদন্ত চলছে। এর অংশ হিসেবে সম্প্রতি দিনার বাড়িতে এবং তাঁর সরকারি প্রাসাদে তল্লাশি চালানো হয়।
 
সম্প্রতি দিনা বলুয়ার্তের মন্ত্রিপরিষদের এক-তৃতীয়াংশ সদস্য পদত্যাগ করায় তাঁদের জায়গায় নতুন মন্ত্রী নিয়োগ দিতে হয়েছে। তাঁদের মধ্যে স্বরাষ্ট্রমন্ত্রীও আছেন। পেরুর জাতীয় পুলিশকে তদারকির দায়িত্ব পালন করেন স্বরাষ্ট্রমন্ত্রী।
গতকাল শুক্রবার সকালে কৌঁসুলিরা দিনাকে প্রায় পাঁচ ঘণ্টা জিজ্ঞাসাবাদ করেছে।  
পেরুতে গণতান্ত্রিকভাবে নির্বাচিত সাবেক প্রেসিডেন্ট পেদ্রো কাস্তিলোর ভাইস প্রেসিডেন্ট  দিনা বলুয়ার্তে। বামপন্থী কাস্তিলোকে ২০২২ সালে অভিশংসন করা হয়। এরপর পেরুর প্রেসিডেন্ট হন দিনা।
গত বছরও দিনার বিরুদ্ধে ব্যাপক বিক্ষোভ শুরু হয়। ওই বিক্ষোভে সহিংসতায় বেশ কয়েকজন নিহত হন। নিহত ব্যক্তিদের বেশির ভাগই ক্ষুদ্র জাতিগোষ্ঠীর মানুষ। এসব প্রাণহানির ঘটনায়ও দিনার বিরুদ্ধে আলাদা আরেকটি তদন্ত চলছে।
গত সপ্তাহেই দক্ষিণ আমেরিকার দেশ পেরুর প্রেসিডেন্ট দিনা বোলুয়ার্তের বাড়িতে অভিযান চালিয়েছে দেশটির পুলিশ ও সরকারি কর্মকর্তারা। তার বিরুদ্ধে ‘রোলেক্সগেট’ নামক চলমান একটি দুর্নীতি তদন্তের অংশ হিসেবে এই অভিযান চালানো হয়।
অভিযানের সময় কর্তৃপক্ষ এক ডজনেরও বেশি রোলেক্স ঘড়ির সন্ধান করে। মূলত বিলাসবহুল এসব ঘড়ি প্রেসিডেন্ট বোলুয়ার্তে কাছে থাকলেও তিনি তা ঘোষণা করেননি বলে অভিযোগ রয়েছে।
তবে ওই অভিযানকে পেরুর সরকার অবশ্য ‘অসাংবিধানিক’ বলে অ্যাখ্যা দিয়েছে।
সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে পেরুর প্রধানমন্ত্রী গুস্তাভো আদ্রিয়ানজেন লিখেছেন, ‘যে রাজনৈতিক গোলমাল করা হচ্ছে তা গুরুতর। এটি বিনিয়োগসহ সমগ্র দেশকে প্রভাবিত করছে। ’
এর আগে  দিনা বলুয়ার্তে জানিয়েছিলেন, তার ব্যবহৃত রোলেক্সটি পুরোনো, যা তিনি ১৮ বছর বয়স থেকে কাজ করে তার নিজ উপার্জিত অর্থ দিয়ে কিনেছিলেন।
মূলত ২০২২ সালের ডিসেম্বরে দায়িত্ব নেওয়ার সময় থেকে সরকারি অনুষ্ঠানগুলোতে নানা রকম বিলাসবহুল ঘড়ি পরতেন পেরুর প্রেসিডেন্ট দিনা বোলুয়ার্তে। সে বিষয়ে একটি সংবাদ প্রতিবেদন প্রকাশের পর এই বিষয়ে তদন্ত শুরু হয় দেশটিতে।

news24bd.tv/ডিডি