নিলামে উঠছে বিশ্বের প্রাচীনতম বই

সংগৃহীত ছবি

নিলামে উঠছে বিশ্বের প্রাচীনতম বই

অনলাইন ডেস্ক

বিশ্বের প্রাচীনতম বইয়ের মধ্যে অন্যতম দ্য ক্রসবি-শোয়েন কোডেক্স। বইটি নিলামে তোলা হবে। প্যাপিরাসে ২৫০ থেকে ৩৫০ খ্রিস্টাব্দে লেখা হয় বইটি। খ্রিস্টান মঠে লিখিত প্রথম দিককার বই এটি।

নিউইয়র্ক ভিত্তিক নিলাম প্রতিষ্ঠান ক্রিস্টিস জানায়, কপ্টিক ভাষায় লিখিত বইটির নিলামে আনুমানিক ২৬ লাখ থেকে ৩৮ লাখ মার্কিন ডলারে বিক্রি হতে পারে। খবর রয়টার্সের।

ক্রিস্টিসের মধ্যযুগীয় ও রেনেসাঁর সময়কার পাণ্ডুলিপিবিষয়ক জ্যেষ্ঠ বিশেষজ্ঞ ইউজেনিও ডোনাডোনি বলেন, ‘বইটি ঠিক সেই সময়কালের, সেই ক্রান্তিকালের যখন প্যাপিরাসের রোল হস্তলিখিত পুঁথির আকারে পরিণত হতে শুরু করেছিল। তাই এটি ঠিক আমাদের এই সময়ের চেনাজানা বইগুলোর মতোই।

আর আমাদের এই বইটিতে বাইবেলের দুটি বইয়ের প্রাচীনতম পাঠ্য আছে। ’ পেক্সিগ্লাসের ভেতর সংরক্ষিত ১০৪ পৃষ্ঠার (৫২ পাতা) বইটি মিসরের একটি মঠে বসে একজন লেখক ৪০ বছর ধরে লিখেছিলেন।

হস্তলিখিত এই পুঁথিতে পিটারের প্রথম চিঠি ও জোনাহের বই সংকলিত হয়েছে। বইটি এত সুদীর্ঘ সময় টিকে থাকার পেছনে মিসরের শুষ্ক আবহাওয়াকে কৃতিত্ব দিয়েছেন ডোনাডোনি। তৃতীয় ও চতুর্থ শতাব্দীর হাতে গোনা কয়েকটি বই বর্তমান সময় পর্যন্ত টিকে আছে বলে জানিয়েছেন তিনি। হস্তলিখিত এই বইটি ১৯৫০-এর দশকে মিসরে আবিষ্কৃত হয়।

পরে এটিকে মিসিসিপি বিশ্ববিদ্যালয় অধিগ্রহণ করে। ১৯৮১ সাল পর্যন্ত বইটি সেখানেই ছিল। ১৯৮৮ সালে নরওয়ের পাণ্ডুলিপি সংগ্রাহক ড. মার্টিন শোয়েনের সংগ্রহশালায় বইটির ঠাঁই হয়। তিনি নিজের সংগ্রহের অন্যান্য জিনিসপত্রের সঙ্গে বইটিকে নিলামে তুলেছেন। মার্টিন শোয়েন বিশ্বের বৃহত্তম ব্যক্তিগত পাণ্ডুলিপি সংগ্রাহক।

ক্রিস্টিস নিলাম ঘরে বইটি ২ থেকে ৯ এপ্রিল পর্যন্ত প্রদর্শন করা হবে। এরপর ১১ জুন লন্ডনে এটির নিলাম অনুষ্ঠিত হবে।

news24bd.tv/DHL