জলবায়ু কর্মী গ্রেটা থানবার্গ আটক

জলবায়ু কর্মী গ্রেটা থানবার্গকে নেদারল্যান্ডসে আটক করে পুলিশ।

জলবায়ু কর্মী গ্রেটা থানবার্গ আটক

অনলাইন ডেস্ক

জলবায়ু ও পরিবেশ কর্মী গ্রেটা থানবার্গকে আটক করেছে নেদারল্যান্ডসের পুলিশ। শনিবার (৬ এপ্রিল) জীবাশ্ম জ্বালানিতে দেওয়া ভর্তুকির বিরুদ্ধে প্রতিবাদ করতে থুনবার্গসহ বেশ কয়েকজন হেগের একটি রাস্তা আটকে দেন।

বিবিসি জানিয়েছে, ২১ বছর বয়সী এই জলবায়ু কর্মী জীবাশ্ম জ্বালানিতে ভর্তুকি আরোপের বিরুদ্ধে করা মিছিলে শত শত বিক্ষোভকারীদের সাথে যোগ দিয়েছিলেন।

‘এক্সটিনশন রেবেলিয়ন এনভায়রনমেন্টাল গ্রুপ’ এর সঙ্গে আন্দোলনে যোগ দিয়েছিলেন গ্রেটা থুনবার্গ।

জীবাশ্ম জ্বালানিতে দেয়া ভর্তুকির বিরুদ্ধে প্রতিবাদ করতে হেগের একটি রাস্তায় নেমে বিক্ষোভ শুরু করলে পুলিশ তাদের আটক করে।

দেশটির পুলিশ জানিয়েছে, শনিবারে চারশতাধিক মানুষকে আটক করা হয়। তাদের মধ্যে ১২ জনকে উস্কানি দেয়ার জন্য আটক করা হয়েছে। আটককৃতদের মধ্যে থুনবার্গও ছিলেন।

তবে তাকে আটকের কিছুক্ষণ পরেই ছেড়ে দেয়া হয় বলেও জানায় পুলিশ। কিন্তু মুক্তি পাওয়ার সঙ্গে সঙ্গেই রাস্তা আটক করে রাখা বিক্ষোভকারীদের সঙ্গে আবারও যোগ দেন তিনি। পরে সেখানেই তাকে দ্বিতীয়বার আটক করে পুলিশ ভ্যানে করে নিয়ে যাওয়া হয়।

উল্লেখ্য, মাত্র ১৫ বছর বয়সে স্কুল থেকে বেরিয়ে এসে জলবায়ু সুরক্ষার দাবিতে আন্দোলন শুরু করে শোরগোল ফেলে দেন সুইডেনের নাগরিক গ্রেটা। পরবর্তী সময়ে বিশ্বজুড়ে গ্রেটা ও তার আন্দোলন জনপ্রিয়তা পায়। তবে আন্দোলন করতে আইনি ঝামেলাতেও পড়তে হয়েছে তাকে।

news24bd.tv/DHL