ইকুয়েডরের সাথে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করলো মেক্সিকো

ইকুয়েডরের সাথে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করেছে মেক্সিকো।

ইকুয়েডরের সাথে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করলো মেক্সিকো

অনলাইন ডেস্ক

ইকুয়েডরে অবস্থিত মেক্সিকো দূতাবাসে জোরপূর্বক অনুপ্রবেশ করে সেখানে রাজনৈতিক আশ্রয়ে থাকা ইকুয়েডরের সাবেক ভাইস প্রেসিডেন্ট হোর্হে গ্লাসকে গ্রেপ্তার করায় দেশটির সাথে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করেছে মেক্সিকো। খবর আল জাজিরার।

দুইবার দুর্নীতির দায়ে অভিযুক্ত গ্লাস তার ওপরে রাজনৈতিক নিপীড়ন চলছে উল্লেখ করে গত ডিসেম্বর থেকে মেস্কিকোর দূতাবাসে আশ্রয় নিয়েছিলেন।

শুক্রবার (৫ এপ্রিল) এক বিবৃতিতে মেক্সিকোর পররাষ্ট্র মন্ত্রণালয় গ্লাসকে নিরাপদে ইকুয়েডর থেকে বের করে নিয়ে যাওয়ার কথা জানায়।

এরপরই ইকুয়েডরের পুলিশ মেক্সিকো দূতাবাসে হামলা চালিয়ে গ্লাসকে গ্রেপ্তার করে নিয়ে যায়।

হামলার পূর্বে ইকুয়েডরের প্রেসিডেন্টের কার্যালয় এক বিবৃতিতে জানায়, ইকুয়েডর একটি সার্বভৌম রাষ্ট্র এবং আমরা কোনো অপরাধীকে মুক্ত থাকতে দেবো না।

এক্সে প্রকাশিত এক পোস্টে মেক্সিকোর প্রেসিডেন্ট আন্দ্রে মানুয়েল লোপেজ অবরাডোর জানান, দূতাবাসে হামলা এবং গ্লাসের গ্রেপ্তারের মধ্য দিয়ে ইকুয়েডর সরকার কর্তৃত্ববাদী আচরণ করেছে এবং আন্তর্জাতিক আইন ও মেক্সিকোর সার্বভৌমত্বকে লঙ্ঘন করেছে।

মেক্সিকোর পররাষ্ট্রমন্ত্রী অ্যালিসিয়া বারসেনা জানান, অভিযান চলাকালে পররাষ্ট্র মন্ত্রণালয়ের কয়েকজন কর্মকর্তা আহত হয়েছেন, যা ভিয়েনা কনভেনশনের বরখেলাপ।

মেক্সিকোর কূটনৈতিক কর্মকর্তারা অবিলম্বে ইকুয়েডর ত্যাগ করবেন এবং আন্তর্জাতিক ন্যায়বিচার আদালতে আমরা ইকুয়েডরকে বিচারের সম্মুখীন করবো।

news24bd.tv/ab

এই রকম আরও টপিক