আগস্টেই 'রোবোট্যাক্সি' আনছেন ইলন মাস্ক

সংগৃহীত ছবি

আগস্টেই 'রোবোট্যাক্সি' আনছেন ইলন মাস্ক

অনলাইন ডেস্ক

মার্কিন গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলার প্রধান নির্বাহী ইলন মাস্ক বলেছেন, এ বছরের গ্রীষ্মে তাঁর প্রতিষ্ঠান রোবোট্যাক্সি উন্মোচন করবে। রোবোট্যাক্সি বা রোবটচালিত ট্যাক্সি হচ্ছে স্বয়ংক্রিয়ভাবে চালিত গাড়ি, যা অনলাইনে ট্যাক্সি হিসেবে ভাড়া করা যায়।

এক্স প্ল্যাটফর্মের এক পোস্টে কোম্পানিটির সিইও ইলন মাস্ক জানিয়েছেন, আগামী ৮ আগস্ট এ গাড়ি উন্মোচন হবে। অবশ্য এর আগেই জানা গেছে, ২৫ হাজার ডলার মূল্যের সাশ্রয়ী বৈদ্যুতিক গাড়ির পরিকল্পনা বাদ দিয়ে রোবোট্যাক্সি তৈরির চেষ্টা করছে টেসলা।

খবর রয়টার্সের।

টেসলার ইভি বিক্রি ও লাভ কমে যাওয়ায় মাস্ক অন্যান্য পণ্যের মাধ্যমে কোম্পানির বিক্রি বাড়ানোর চেষ্টা করছেন। তাই নতুন গাড়ি উন্মোচনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে মনে করেন প্রযুক্তি বিশ্লেষকরা।

কোম্পানিটির অভ্যন্তরীণ নথির বরাত দিয়ে গত শুক্রবার রয়টার্স জানায়, টেসলা সাশ্রয়ী ইভি তৈরির পরিকল্পনা বাদ দিয়েছে এবং এর পরিবর্তে রোবোট্যাক্সি তৈরি প্রকল্পে বিনিয়োগ করছে।

কোম্পানির একই ছোট ইভি প্ল্যাটফর্মে রোবোট্যাক্সি তৈরি করা হচ্ছে যা কম দামের গাড়িটির জন্য বরাদ্দ ছিল।

বিভিন্ন প্রতিবেদনে জানানো হয়, গাড়ি দুটি বিকাশের জন্য কয়েক বছর ধরে কাজ করছিল টেসলা।

ইলন মাস্কের জীবনী লেখেন ওয়াল্টার আইজ্যাকসন। সেই বইতে ওয়াল্টার বলেন, এখনো সম্পূর্ণ স্বয়ংক্রিয় গাড়ি তৈরি না করে একটি সাধারণ গাড়ি বা স্টিয়ারিং হুইলবিহীন বা প্যাডেলবিহীন গাড়িকে অগ্রাধিকার দেবেন নাকি তা নিয়ে দ্বিধায় রয়েছেন মাস্ক।

আইজ্যাকসন বলেন, ২০২২ সালের মাঝামাঝি সময়ে স্টিয়ারিং হুইল ও প্যাডেলসহ একটি গাড়ি তৈরির বিষয়ে প্রকৌশলীদের বিরুদ্ধে মত দেন সিইও। কোম্পানিটির প্রধান ডিজাইনার ফ্রাঞ্জ ভন হোলজাউসেন ও ইঞ্জিনিয়ারিং ভিপি লার্স মোরাভি ঐতিহ্যবাহী গাড়ি সংস্করণকে একটি ‘ছায়া প্রকল্প’ হিসাবে বাঁচিয়ে রেখেছেন।

বছরের পর বছর ধরে টেসলার গাড়িকে সম্পূর্ণ স্বয়ংক্রিয় ক্ষমতা দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে আসছে মাস্ক। ২০১৬ সালে ইলন মাস্ক বলেছিলেন, ২০১৭ সালের শেষ নাগাদ টেসলার গাড়ি স্বয়ংক্রিয়ভাবে যুক্তরাষ্ট্রজুড়ে চলবে। আবার ২০১৯ সালে তিনি প্রতিশ্রুতি দিয়েছিলেন যে, ২০২০ সালে একটি স্বায়ত্তশাসিত রাইড-শেয়ারিং নেটওয়ার্কের জন্য কোম্পানির প্রথম রোবোট্যাক্সি চালু করা হবে। তবে সেই প্রতিশ্রুতি রাখেননি মাস্ক। কয়েক বছর পরে আবার মাস্ক বলেছিলেন, স্টিয়ারিং হুইল বা প্যাডেল ছাড়া রোবোট্যাক্সি ২০২৪ সালের মধ্যে বাজারে আসবে।