‘টেলিকম খাতের জন্য নতুন আইন করতে যাচ্ছে সরকার’

প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক

‘টেলিকম খাতের জন্য নতুন আইন করতে যাচ্ছে সরকার’

অনলাইন ডেস্ক

ডাক, টেলিযোগাযোগ ও তথ্য-প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক জানিয়েছেন, দেশের টেলিকম খাতের জন্য সরকার নতুন আইন প্রণয়ন করতে যাচ্ছে। তিনি বলেন, জিডিপিতে অবদান রাখতে টেলিকম খাতের প্রস্তুতি হিসেবে এনবিআরকে স্মার্ট করতে হবে। এনবিআর ও বিটিআরসিকে নিয়ন্ত্রণের ভূমিকায় না থেকে সহায়ক প্রতিষ্ঠন হিসেবে গড়ে তুলতে হবে।

রোববার (৬ এপ্রিল) রাজধানীর একটি হোটেলে ‘টেলিকম ট্যাক্সেশন ফর স্মার্ট বাংলাদেশ’ শীর্ষক গোলটেবিল বৈঠকে তিনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, ‘টেলিকম ও টেকনোলজি খাতের আইন ও নীতিমালা সংস্কার করা দরকার। এ খাতের জন্য সরকার নতুন আইন প্রণয়ন করবে। ‘টেলিকম অ্যাক্ট-২০২৪’ নামে নতুন আইনের খসড়া তৈরির কাজ শিগগিরই শুরু হবে।

তিনি আরও বলেন, সরকারি-বেসরকারি সেবাকে সহজ করার লক্ষ্যে দেশে এআই (আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স) পাওয়ার্ড গভর্নমেন্ট ব্রেন তৈরি করা হচ্ছে।

এআইয়ের নেতিবাচক ব্যবহার কমানো এবং ঝুঁকি কমানোর জন্য একটি এআই আইন করতে চাই। এটা খসড়া পর্যায়ে আছে।

২০৪১ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্মার্ট বাংলাদেশের জন্য বিদ্যমান ট্যাক্সেশন পলিসি ইম্প্রুভ করে প্রয়োজনীয়তা জানিয়ে প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, ‘স্মার্ট ট্যাক্সেশন পলিসি ছাড়া আমাদের টেলিকম সেক্টরে কাঙ্ক্ষিত গ্রোথ বাধাগ্রস্ত হবে। আমাদের ২০৪১ সালের যে টার্গেট প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্মার্ট বাংলাদেশের। স্মার্ট ইকোনমি করতে গেলে, স্মার্ট সরকার ব্যবস্থা করতে গেলে, স্মার্ট নাগরিক করতে গেলে, স্মার্ট সমাজ ব্যবস্থা গড়তে গেলে একটা পলিসি ইম্প্রুভমেনন্টের দরকার। যেটা আসলে স্মার্ট ট্যাক্সেশন পলিসি ছাড়া আমাদের এই সেক্টরে কাঙ্ক্ষিত যে গ্রোথ তা বাধাগ্রস্ত হবে। ’

news24bd.tv/আইএএম

এই রকম আরও টপিক