দীর্ঘায়ুর রহস্য জানালেন বিশ্বের সবচেয়ে বয়স্ক জীবিত পুরুষ

ব্রিটিশ নাগরিক জন তিনিসউড।

দীর্ঘায়ুর রহস্য জানালেন বিশ্বের সবচেয়ে বয়স্ক জীবিত পুরুষ

অনলাইন ডেস্ক

ব্রিটিশ নাগরিক জন তিনিসউড বর্তমানে বিশ্বের সবচেয়ে বয়স্ক পুরুষ। দক্ষিণ আমেরিকার দেশ ভেনেজুয়েলার ১১৪ বছর বয়সী নাগরিক হুয়ান ভিসেন্তে পেরেজ মোরার মৃত্যুর পর তিনিসউডই এখন বিশ্বের সবচেয়ে বয়স্ক পুরুষ। ২০২৪ সালের ৫ ফেব্রুয়ারি বিশ্বের যাবতীয় রেকর্ড নথিবদ্ধকারী সংস্থা গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস তাকে আনুষ্ঠানিকভাবে এ স্বীকৃতি দিয়েছে। খবর এনডিটিভির।

জন তিনিসউডের জন্ম ১৯১২ সালের ২৬ আগস্ট, অর্থাৎ যে বছর টাইটানিক ডুবেছিল। চলতি বছর অর্থাৎ ২০২৪ সালের ৬ এপ্রিল পর্যন্ত তার বয়স হয়েছে ১১১ বছর ২২৪ দিন। বিশ্বের সবচেয়ে বয়স্ক জীবিত পুরুষ হিসেবে তার অসাধারণ এ যাত্রা ইতোমধ্যেই অনেকের জন্য অনুপ্রেরণা হয়ে উঠেছে।

১১১ বছর বয়স হলেও জন তিনিসউড অন্যদের মতোই নিজে দৈনন্দিন কাজ নিজেই করতে পারেন।

তিনি সকালে বিছানা থেকে উঠে রেডিওতে খবর শোনেন। এছাড়া নিজের অর্থ ব্যবস্থাপনা ও পরিচালনা করেন। জন তিনিসউডের কাছে জানতে চাওয়া হয়েছিল তার দীর্ঘায়ুর রহস্য।

দীর্ঘ জীবন পাওয়াটাকে তিনি নিয়তি হিসেবে উল্লেখ করে সাফ জানিয়ে দিয়েছেন, কোনো ডায়েট মেনে চলেন না। তবে প্রতি রোববার পছন্দের খাবার মাছ ও চিপসের স্বাদ নিতে ভোলেন না তিনি।

দীর্ঘায়ুর রহস্য সম্পর্কে তিনিসউড বলেছেন, আপনি দীর্ঘ জীবন পাবেন নাকি স্বল্প জীবন, সে ব্যাপারে খুব বেশি প্রভাব ফেলতে পারবেন না। গিনেস ওয়ার্ল্ড রেকর্ড কর্তৃপক্ষ এক বিবৃতিতে বলেছে, তাদের বিশেষজ্ঞ এবং জেরোন্টোলজি রিসার্চ গ্রুপ যাচাই-বাছাই করে তিনিসউডকে বিশ্বের সবচেয়ে বয়স্ক পুরুষের খেতাব দিয়েছে।

ভিসেন্তে পেরেজ মোরার আগে পৃথিবীর সবচেয়ে বয়স্ক পুরুষ ছিলেন জাপানের জিরোমন কিমুরা। তিনি ১১৬ বছর এক মাস ২৪ দিন জীবিত ছিলেন। অন্যদিকে পৃথিবীতে জীবিত সবচেয়ে বয়স্ক নারী এবং সামগ্রিকভাবে বয়স্ক ব্যক্তি স্পেনের মারিয়া ব্রানিয়াস মোরেরা। তাঁর বয়স ১১৭ বছর।

news24bd.tv/DHL