মোজাম্বিকে নৌকাডুবি, ১৩০ জনের মধ্যে জীবিত উদ্ধার মাত্র ৫

মোজাম্বিকের উত্তর উপকূলে নৌকা ডুবে ৯০ জনেরও বেশি মানুষ নিহত হয়েছে।

মোজাম্বিকে নৌকাডুবি, ১৩০ জনের মধ্যে জীবিত উদ্ধার মাত্র ৫

অনলাইন ডেস্ক

মোজাম্বিকের উত্তর উপকূলে নৌকা ডুবে ৯০ জনেরও বেশি মানুষ নিহত হয়েছে। দেশটির কর্তৃপক্ষের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, নৌকাটিতে প্রায় ১৩০ জনের মতো মানুষ ছিল বলে ধারণা করা হচ্ছে। তবে তাদের মধ্যে মাত্র পাঁচজনকে উদ্ধার করা সম্ভব হয়েছে। জীবিতদের সন্ধানে উদ্ধার অভিযান চলছে।

কিন্তু সমুদ্র উত্তাল থাকায় উদ্ধার অভিযান কঠিন হয়ে পড়েছে।

ব্রিটিশ ব্রডকাস্টিং করপোরেশন (বিবিসি) রোববার ঘটনাস্থলের কাছে নামপুলা প্রদেশের সেক্রেটারি অব স্টেট জেইমে নেটোকে উদ্ধৃত করে বলেছে, ‘সেখানে কলেরা প্রাদুর্ভাব দেখা দেওয়ায় নিহতরা অন্যত্র সরে যাচ্ছিল। এ সময় দুর্ঘটনাটি ঘটে। ’ তিনি বলেন, ‘মৃতদের মধ্যে অনেক শিশুও রয়েছে।

অনেক মানুষ এবং যাত্রী বহনের জন্য অনুপযুক্ত হওয়ায় নৌকাটি ডুবে যায়। ’ স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে, মাছ ধরার নৌকাটি ১৩০ জন লোক নিয়ে নামপুলা প্রদেশের একটি দ্বীপে পৌঁছনোর চেষ্টা করছিল।

কলেরা সম্পর্কে বিভ্রান্তির কারণে এলাকাটিতে আতঙ্ক ছড়িয়ে পড়ে, ফলে অনেক বাসিন্দা পালানোর চেষ্টা করছিল বলে নেটো জানান। সরকারি তথ্য অনুযায়ী, দক্ষিণ আফ্রিকার দরিদ্র দেশটি গত বছরের অক্টোবর থেকে প্রায় ১৫ হাজার জলবাহিত রোগের ঘটনা রেকর্ড করেছে এবং এসব রোগে ৩২ জন মারা গেছে। নামপুলা সবচেয়ে ক্ষতিগ্রস্ত অঞ্চল।  

এএফপির বরাত দিয়ে দ্য গার্ডিয়ান জানিয়েছে, ‘নেটো বলেছেন, তদন্তকারীরা নৌকা ডুবে যাওয়ার কারণ খুঁজে বের করার চেষ্টা করছেন। ’ জীবিত পাঁচজনের মধ্যে দুজনের চিকিৎসা চলছে বলে প্রতিবেদনে বলা হয়েছে।

সমাজিক যোগাযোগ মাধ্যম এক্সে (সাবেক টুইটার) পোস্ট করা একটি ভিডিওতে দেখা গেছে, একটি সমুদ্র সৈকতজুড়ে অনেক মৃতদেহ ছড়িয়ে আছে এবং কিছু মানুষ শিশুদের মৃতদেহ উদ্ধার করে নিয়ে যাচ্ছে। তবে রয়টার্স তাৎক্ষণিকভাবে এই ভিডিওগুলোর সত্যতা যাচাই করতে পারেনি।

news24bd.tv/DHL