পর্তুগালে বাংলা প্রেসক্লাবের ব্যতিক্রমী ইফতার মাহফিল

সংগৃহীত ছবি

বেকার প্রবাসীদের কর্মসংস্থানের লক্ষ্যে 

পর্তুগালে বাংলা প্রেসক্লাবের ব্যতিক্রমী ইফতার মাহফিল

শহীদ আহমদ, পর্তুগাল

বেকার প্রবাসীদের জন্য কর্মসংস্থানের ব্যবস্থা করা, যারা নতুন উদ্যোক্তা হতে চান তাদের সহায়তা করা এবং বাংলাদেশি মালিকানাধীন প্রতিষ্ঠানে ঈদের দিন ছুটি নিশ্চিত করার দাবিসহ প্রবাসী বাংলাদেশীদের কল্যাণের কিছু বার্তা নিয়ে পর্তুগালে অনুষ্ঠিত হয়েছে ব্যতিক্রমী একটি ইফতার এবং দোয়া মাহফিল।  

গতকাল স্থানীয় সময় রোববার সন্ধ্যায় রাজধানী লিসবনের একটি অভিজাত রেস্টুরেন্টে পর্তুগাল বাংলা প্রেসক্লাব এই ইফতার ও দোয়া মাহফিলের আয়োজন করে। ইফতার মাহফিলে বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক সংগঠন, ব্যবসায়ী নেতারাসহ কমিউনিটির বিভিন্ন পর্যায়ের ব্যক্তিরা অংশগ্রহণ করেন।  

এই ইফতার মাহফিল থেকে জানানো হয়েছে, পর্তুগালের অনেক বাংলাদেশি প্রবাসী বেকার আছেন।

অনেকে কষ্টে দিনযাপন করছেন। কর্মক্ষেত্রে নির্দিষ্ট সুবিধা বঞ্চিত হচ্ছেন অনেক প্রবাসী। এই সংকট সমাধানে প্রতিষ্ঠিত ব্যবসায়ী ও কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিদের সহযোগিতা নিয়ে প্রবাসী বাংলাদেশিদের কর্মসংস্থানের ব্যবস্থা করা হবে। ঈদের পরে একটি অনুষ্ঠানের মাধ্যমে এ ব্যাপারে বিস্তারিত জানানো হবে।

পর্তুগাল বাংলা প্রেসক্লাবের সভাপতি রাসেল আহম্মেদের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক শহীদ আহমদ ও সিনিয়র সহ-সভাপতি এফআই রনির সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন পর্তুগাল বাংলা প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি রনি মোহাম্মদ। অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন পর্তুগাল বাংলা প্রেসক্লাবের প্রচার সম্পাদক মুহিউদ্দীন। অনুষ্ঠানের শুরুতে কোরআন তিলাওয়াত করেন জহিরুল ইসলাম।  

অনুষ্ঠানের সার্বিক সহযোগিতায় ছিলেন গ্রিন সিলেট ট্রাভেলসের স্বত্বাধিকারী বিশিষ্ট ব্যবসায়ী আব্দুল হাকিম মিনহাজ। এসময় তিনি বলেন, পর্তুগালে অনেক বাংলাদেশি প্রবাসী বেকার আছেন। এখানে প্রতিষ্ঠিত ব্যবসায়ী এবং কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিরা উদ্যোগ গ্রহণ করলে অনেকের এই সংকট মোকাবিলা করা সম্ভব। সবার সঙ্গে আলোচনা করে একটি কার্যক্রম গ্রহণ করা হবে, যেন অনেকের কর্মসংস্থানের ব্যবস্থা করা যায়। কেউ ব্যবসা করতে চাইলে তাকে সহযোগিতা করা হবে। ঈদের পরে একটি অনুষ্ঠানের মাধ্যমে এ ব্যাপারে বিস্তারিত জানানো হবে।

তিনি আরও বলেন, পবিত্র ঈদুল ফিতরের দিনে পর্তুগালে ছুটির ব্যবস্থা নেই। বাংলাদেশি ব্যবসায়ী মালিকদের কাছে তিনি অনুরোধ জানান, ঈদের দিন যেন তারা তাদের কর্মীদের ছুটি প্রদান করেন।  

ইফতার মাহফিলে উপস্থিত ব্যক্তিরা ব্যবসায়ীদের পক্ষ থেকে এমন উদ্যোগ গ্রহণের পরিকল্পনাকে স্বাগত জানিয়েছেন। তারা বলেন, অতীতে ব্যবসায়ীরা ব্যক্তিগতভাবে অনেক বাংলাদেশিকে কর্মসংস্থানের ব্যবস্থা করে দিলেও, সামগ্রিকভাবে বাংলাদেশিদের সমস্যা সমাধানে উদ্যোগ গ্রহণ করা হয়নি। ইফতার মাহফিলের মাধ্যমে গুরুত্বপূর্ণ এ বিষয়টি সবার সামনে উপস্থাপন করায় অতিথিরা পর্তুগাল বাংলা প্রেসক্লাব এবং গ্রিন সিলেট ট্রাভেলসকে ধন্যবাদ জানান।

news24bd.tv/SHS