সৌদি-আমিরাতসহ আরব দেশগুলোতে ঈদের লম্বা ছুটি

ঈদ মোবারক

সৌদি-আমিরাতসহ আরব দেশগুলোতে ঈদের লম্বা ছুটি

অনলাইন ডেস্ক

সৌদি আরবের আকাশে পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি। ফলে আগামীকাল মঙ্গলবার ৩০ রমজান পূর্ণ হবে সেখানে। তাই দেশটিতে ঈদুল ফিতর উদযাপিত হবে বুধবার। সৌদির সঙ্গে সংযুক্ত আরব আমিরাতসহ মধ্যপ্রাচ্যের অপরাপর দেশেও বুধবার ঈদ হবে।

 

ঈদ উপলক্ষে সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশের চাকরিজীবীরা পাচ্ছেন লম্বা ছুটি। সৌদি আরবে বেসরকারি চাকরিজীবীদের জন্য ৯ এপ্রিল থেকে ছুটি ঘোষণা করা হয়েছে। সাপ্তাহিক ছুটি মিলিয়ে তারা ঈদের ছুটি পাবেন ১৩ এপ্রিল পর্যন্ত—মোট পাঁচ দিন। আর দেশটির সরকারি কর্মকর্তা-কর্মচারীরা ছুটি পেয়েছেন ৭ এপ্রিল থেকে ১৫ এপ্রিল পর্যন্ত।

তাঁরা পরদিন ১৬ এপ্রিল থেকে কাজে যোগ দেবেন।

ঈদ উপলক্ষে সংযুক্ত আরব আমিরাত (ইউএই), কাতার, ওমান, কুয়েত ও বাহরাইনেও ছুটি ঘোষণা করা হয়েছে। ইউএই সরকারের ঘোষণা অনুযায়ী, দেশটির সরকারি চাকরিজীবীরা সোমবার থেকে ১৪ এপ্রিল রোববার পর্যন্ত ছুটি পাচ্ছেন। আর গতকাল রোববার ও আগের দিন শনিবার সাপ্তাহিক ছুটি হওয়ায় দেশটির সরকারি কর্মচারীরা ছুটি পাচ্ছেন মোট ৯ দিন। বেসরকারি চাকরিজীবীরা ২৯ রমজান থেকে শাওয়াল মাসের ৩ তারিখ পর্যন্ত ছুটি পাচ্ছেন।

এদিকে শাওয়াল মাসের চাঁদ ওঠার আগেই ঈদুল ফিতরের তারিখ ঘোষণা করে অস্ট্রেলিয়া। আগামী বুধবার (১০ এপ্রিল) ঈদ উদযাপন করবেন অস্ট্রেলিয়ার বাসিন্দারা। সংবাদমাধ্যম গালফ নিউজ ও খালিজ টাইমস জানিয়েছে, শাওয়াল মাসের চাঁদ দেখা না গেলেও ঈদের তারিখ ঘোষণা করেছে অস্ট্রেলিয়া।

news24bd.tv/আইএএম