নামাজ পড়লে শরীর ভালো থাকে: আমেরিকান গবেষণা

নামাজ পড়লে শরীর ভালো থাকে: আমেরিকান গবেষণা

অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্রের ক্যারল কোচন নামক এক নারী তার কোভিড-১৯ আক্রান্ত স্বামীর জন্য প্রার্থনা করতেন। হাসপাতালে ভর্তি থাকা অবস্থায় তিনি তার স্বামীর জন্য নিয়মিত প্রার্থনা করেছিলেন। ক্যারল কোচনের স্বামী রব কোচন (৪২) ফুসফুসের সংক্রমণের জন্য প্রায় চার দিন ধরে শ্বাসকষ্ট অনুভব করছিলেন। এরপর তাকে ফ্লোরিডার একটি হাসপাতালে ভর্তি করা হলে তার ডাবল নিউমোনিয়া ধরা পড়ে।

এর ঠিক পরের দিন, রবের একটি করোনভাইরাস পরীক্ষা পজিটিভ আসে। রব হাসপাতালে ভর্তি অবস্থায় ক্যারল একাকিত্বতায় ভুগতেন। এছাড়াও তিনি সে সময় উদ্বিগ্ন থাকতেন। ক্যারল দীর্ঘ ৪০ বছর ধরে একজন বিশ্বস্ত খ্রিস্টান হিসেবে ঈশ্বরের কাছে প্রার্থনা এবং বাইবেলের শাস্ত্রের উপর ধ্যান করার দিকে মনোনিবেশ করেছিলেন।

তিনি মনে করেন, তার জন্য করা প্রার্থনা সম্ভবত আমাকে সাহস জুগিয়েছে। এটা মুহূর্তেই আমাকে শান্ত করে ফেলত বলে জানান তিনি।

ক্যারল একা এবং পরিবারের সাথে প্রার্থনা করেছিলেন এবং বেশিরভাগই প্রার্থনার সময় তিনি হাঁটু গেড়ে বসতেন। তিনি জানান, আমার লক্ষ্য ঈশ্বরের মন পরিবর্তন করা ছিল না। বরং উদ্দেশ্য ছিল তার নিজের ইচ্ছাগুলোকে সমর্পণ করা এবং ঈশ্বরের সাথে নিজেকে আবদ্ধ করা।

ক্যারল আরও জানান, 'আমি জানি এটি একটি দ্বিমুখী কথোপকথন। আমি সত্যিই  সেই সময় শান্তি অনুভব করেছি। আমার প্রার্থনার মাধ্যমে আমি বেশ কিছু উপলদ্ধি করেছি। ঈশ্বর সবকিছুর পরিকল্পনাকারী। ক্যারল জানিয়েছিলেন, রব সুস্থ হয়ে ফিরে আসার জন্য তিনি তার প্রার্থনাকে কৃতিত্ব দিতে চান।

আমেরিকানদের বৃহৎ সংখ্যাগরিষ্ঠ সাধারণ এবং মার্কিন খ্রিস্টানরা বিশেষ করে যারা প্রতিদিন প্রার্থনা করেন তাদের মধ্যে ৫৫ শতাংশ মানুষ জানিয়েছে তারা কোভিড মহামারীর সময় প্রার্থনায় রত থাকতেন।

ওহাইও স্টেট ইউনিভার্সিটির যোগাযোগের অধ্যাপক ব্র্যাড বুশম্যান বলেছেন, 'লোকেরা প্রায়ই এমন পরিস্থিতিতে প্রার্থনার দিকে ফিরে যায় যেখানে তারা রাগ, দুঃখ বা ভয়ের মতো তীব্র নেতিবাচক অনুভূতি অনুভব করেন। ' 'এই সমস্ত জিনিস একটি মহামারী চলাকালীন সাধারণ ঘটনা। লোকেরা তখনও প্রার্থনা করে যখন তারা মনে করে যে কিছু তাদের নিয়ন্ত্রণের বাইরে, এবং তাদের একটি 'উচ্চ শক্তির' সাহায্যের প্রয়োজন। আমেরিকানরা কতজন এবং কত ঘন ঘন প্রার্থনা করে তা সত্ত্বেও, স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে বৈজ্ঞানিক গবেষণা সীমিত। কিন্তু বিজ্ঞান যা দেখিয়েছে তার উপর ভিত্তি করে বলাই বাহুল্য যে প্রার্থনা মানসিক চাপ, একাকীত্ব এবং ভয় কমাতে সাহায্য করতে পারে। '

news24bd.tv/SC