রাফায় স্থল অভিযানের দিন ধার্য করলো ইসরায়েল

রাফায় স্থল অভিযান পরিচালনা করার জন্য দিন ধার্য করা হয়েছে।

রাফায় স্থল অভিযানের দিন ধার্য করলো ইসরায়েল

অনলাইন ডেস্ক

দক্ষিণ গাজার রাফা শহরে স্থল অভিযান পরিচালনা করার জন্য দিন ধার্য করার কথা জানিয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। কায়রোতে হামাসের সাথে যুদ্ধবিরতি আলোচনার মাঝেই এমন সিদ্ধান্ত নিলো ইসরায়েল। খবর আল জাজিরার।

হিব্রুতে প্রচারিত এক ভিডিওতে সোমবার (৮ এপ্রিল) নেতানিয়াহু জানান, মিশর সীমান্তের কাছেই অবস্থিত রাফা শহরে অভিযান যুদ্ধে জয়লাভের জন্য অত্যন্ত প্রয়োজনীয়।

খুব শীঘ্রই এটি ঘটবে, অভিযানের জন্য একটি দিন ধার্য করা হয়েছে।

গত সপ্তাহে হামাসকে নতুন একটি প্রস্তাব দেয়া হয়েছে। প্রস্তাবটি পর্যালোচনা করা হচ্ছে বলে হামাস জানালেও তাদের কোনো দাবি ইসরায়েল মানতে রাজি হচ্ছে না বলেও জানায় তারা।

হামাসের জ্যেষ্ঠ মুখপাত্র স্বামী আবু জাহরি জানান, রাফায় অভিযানের ঘোষণা দিয়ে ইসরায়েল যুদ্ধবিরতি আলোচনার উদ্দেশ্য নিয়ে ধোঁয়াশার সৃষ্টি করেছে।

যেকোনো আলোচনা সফল হওয়ার প্রধান শর্ত হচ্ছে গাজায় সহিংসতা বন্ধ করা। এটাই আমাদের দাবি।

এখন পর্যন্ত ফিলিস্তিনি নাগরিকদের উত্তর গাজায় ফেরার অনুমতি দিতে এবং গাজা থেকে সৈন্য সরিয়ে নিতে অস্বীকৃতি জানিয়ে আসছে ইসরায়েল। সম্প্রতি তারা গাজা থেকে কিছু সৈন্য সরিয়ে নিলেও উপত্যকাটিকে পূর্ব ও পশ্চিমে ভাগ করে তারা সৈন্য মোতায়েন করে রেখেছে যাতে কোনো ফিলিস্তিনি গাজার উত্তর অংশে যেতে না পারে।

ইসরায়েল কর্তৃক রাফা আক্রমণের বিরোধিতা করে আসছে যুক্তরাষ্ট্র। তাদের মতে, রাফা থেকে লাখ লাখ গাজাবাসীকে সরিয়ে নেয়া সম্ভব নয়।

মার্কিন স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র ম্যাথিউ মিলার জানান, রাফায় নতুন কোনো আক্রমণের ব্যাপারে যুক্তরাষ্ট্র অবগত নয়। আমরা ইসরায়েলকে জানিয়েছি যে রাফায় আক্রমণ সেখানে বসবাসরত বেসামরিক ব্যক্তিদের চরম ক্ষতির সম্মুখীন করবে এবং ইসরায়েলের নিরাপত্তা বিঘ্নিত করবে।

news24bd.tv/ab