দুদিনেই রাজধানীতে নেই ২০ লাখের বেশি সিমধারী

দুদিনেই রাজধানীতে নেই ২০ লাখের বেশি সিমধারী

অনলাইন ডেস্ক

পবিত্র ঈদুল ফিতরকে কেন্দ্র করে ফাঁকা হচ্ছে ঢাকা। প্রতিদিনই নাড়ির টানে ঈদের আনন্দ ভাগাভাগি করে নিতে রাজধানী ছাড়ছেন মানুষ। মুঠোফোন অপারেটদের এক সূত্র থেকে জানা গেছে, গত দুই দিনেই রাজধানী ছেড়েছেন ২০ লাখের বেশি মুঠোফোন সিমধারী।

সিমধারী বলতে একেকজন মানুষকে বোঝানো হয়েছে (ইউনিক ইউজার)।

তাদের সঙ্গে প্রবীণ নারী–পুরুষ ও শিশুরা থাকতে পারে, যারা মুঠোফোন ব্যবহার করে না। ফলে প্রকৃতপক্ষে কত মানুষ ঢাকা ছেড়েছেন তার সঠিক হিসাব পাওয়া কঠিন।

জানা গেছে, ৬ ও ৭ এপ্রিল ঢাকা ছেড়েছেন ২০ লাখের বেশি মুঠোফোন সিমধারী। এ সময়ে ঢাকায় প্রবেশ করেছেন সাড়ে ৯ লাখের বেশি সিমধারী ব্যক্তি।

ঈদ উপলক্ষে ১০ এপ্রিল থেকে সরকারি ছুটি শুরু হচ্ছে। কিন্তু ঈদ উপলক্ষে গত সপ্তাহের শেষ কর্মদিবস বৃহস্পতিবার (৪ এপ্রিল) থেকেই মানুষ ঢাকা ছাড়তে শুরু করেছেন। এরপর শুক্র ও শনিবার দুই দিন সাপ্তাহিক ছুটি এবং মাঝে রোববার পবিত্র শবেকদরের ছুটি পড়ে। এবারের ঈদে লম্বা ছুটি পেয়েছেন সবাই। মূল ঈদের ছুটি ১০, ১১ এবং ১২ এপ্রিল। এর পরের দিন শনিবার (১৩ এপ্রিল) সাপ্তাহিক ছুটি। এর পরদিন রোববার (১৪ এপ্রিল) পহেলা বৈশাখের ছুটি।

পরিবহন বিশেষজ্ঞ ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) পুরকৌশল বিভাগের অধ্যাপক মো. হাদীউজ্জামানের ২০২৩ সালের একটি সমীক্ষা অনুযায়ী, ঈদের দিন ঢাকা ছাড়েন ১ কোটি ২০ লাখ মানুষ। সেই হিসেবে প্রতিদিন গড়ে ৩০ লাখ মানুষ বাড়ি যান।

news24bd.tv/SC 

এই রকম আরও টপিক