রাশিয়ায় হামলাকারী হান্টার বাইডেন ইউক্রেনীয় কোম্পানির সাথে যুক্ত: মস্কো

হান্টার বাইডেন

রাশিয়ায় হামলাকারী হান্টার বাইডেন ইউক্রেনীয় কোম্পানির সাথে যুক্ত: মস্কো

অনলাইন ডেস্ক

কিছুদিন আগেই রাশিয়ার রাজধানী মস্কোর ক্রোকাস সিটি হলে ভয়াবহ সন্ত্রাসী হামলা সংঘটিত হয় যেখানে দেড় শতাধিক মানুষ নিহত হয়। আহত হয় পাঁচ শতাধিক। সেই ঘটনার দায় জঙ্গীগোষ্ঠী আইএসআইএস স্বীকার করলেও মস্কো থেকে সেই হামলার জন্য ইউক্রেনের দিকে আঙুল তোলা হচ্ছিলো। মঙ্গলবার (৯ এপ্রিল) রাশিয়ান তদন্তকারীরা বেশ কয়েকটি বেসরকারি কোম্পানির বিরুদ্ধে রাশিয়া এবং বিদেশে সন্ত্রাসী কার্যক্রমে অর্থায়নের অপরাধমূলক তদন্ত শুরু করেছেন বলে আরটির এক প্রতিবেদনে জানানো হয়েছে।

সন্দেহভাজনদের তালিকায় ইউক্রেনীয় শিল্প সংগঠন বুরিসমা হোল্ডিংস অন্তর্ভুক্ত রয়েছে, যা বাইডেন পরিবারকে ঘিরে একটি দুর্নীতি কেলেঙ্কারির সাথে যুক্ত। বুরিসমা হোল্ডিংস সহ একাধিক সংস্থা সন্ত্রাসবাদে অর্থায়নে জড়িত ছিল বলে রাশিয়ান তদন্তকারীরা দাবি করছেন।

তদন্ত রিপোর্ট বলছে, গত মাসে ক্রোকাস সিটি হলে হামলার পরে রাশিয়ান এমপি এবং জনসাধারণের একটি গ্রুপের দায়ের করা অভিযোগ থেকে উদ্ভূত হয়েছে এসব সন্দেহ। মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার মিত্ররা রাশিয়ার মাটিতে একের পর এক সন্ত্রাসী হামলা করছে বলে সন্দেহ করছে মস্কো।

কমিটির মুখপাত্র স্বেতলানা পেট্রেনকো বলেছেন, এখন পর্যন্ত তদন্তকারীরা প্রমাণ করেছেন যে ইউক্রেনে পরিচালিত তেল ও গ্যাসের কোম্পানি বুরিসমা হোল্ডিংস সহ বাণিজ্যিক সংস্থার মাধ্যমে প্রবাহিত তহবিল সাম্প্রতিক বছরগুলিতে রাশিয়ায় সন্ত্রাসী হামলা চালানোর জন্য ব্যবহার করা হয়েছে।

তিনি আরও বলেন, সন্ত্রাসী কর্মকাণ্ড দেশের বাইরেও পৌঁছেছে, যার লক্ষ্য 'বিশিষ্ট রাজনৈতিক ও জনসাধারণের ব্যক্তিত্বদের নির্মূল করার পাশাপাশি অর্থনৈতিক ক্ষতিসাধন করা।

news24bd.tv/SC