বয়কটের কারণে ইসরায়েলি সব ফ্র্যাঞ্চাইজি কিনে নিচ্ছে ম্যাকডোনাল্ডস

সংগৃহীত ছবি

বয়কটের কারণে ইসরায়েলি সব ফ্র্যাঞ্চাইজি কিনে নিচ্ছে ম্যাকডোনাল্ডস

অনলাইন ডেস্ক

গাজায় হামাসের বিরুদ্ধে যুদ্ধে ইসরাইলের পক্ষে সমর্থনের কারণে বয়কটের মুখে পড়েছে ম্যাকডোনাল্ডস। যা প্রভাব ফেলেছে কোম্পানিটির বৈশ্বিক বিক্রিতে। ব্যবসার সেই পতন ঠেকাতে এবার ইসরাইলে থাকা ২২৫টি রেস্তোরাঁর সবগুলোই স্থানীয় ফ্র্যাঞ্চাইজি থেকে ফের কিনে নিচ্ছে ফাস্ট ফুড জায়ান্টটি।

ইসরায়েলে ম্যাকডোনাল্ডসের ফ্র্যাঞ্চাইজ চালায় আলোনিয়াল নামের একটি কোম্পানি, যার চিফ এক্সিকিউটিভ ওমরি পাদান নামের এক ব্যক্তি।

জানা গেছে, ৭ অক্টোবর ইসরায়েল-হামাস যুদ্ধ শুরুর পর ইসরায়েলি যোদ্ধাদের জন্য বিনামূল্যে খাবার বিতরণ করেন পাদান। এতে বিভিন্ন দেশে ম্যাকডোনাল্ডস বয়কট শুরু হয়। বিশেষ করে কুয়েত, মালয়েশিয়া, এবং পাকিস্তানে ফিলিস্তিনের সমর্থকরা জোরেশোরে বয়কট চালাচ্ছেন।  

এমন পরিস্থিতিতে বৃহস্পতিবার হুট করেই ম্যাকডোনাল্ডস জানায়, তারা ইসরায়েলের এই ফ্র্যাঞ্চাইজ আলোনিয়ালের থেকে কিনে নেবে।

ফ্র্যাঞ্চাইজ কিনে নেওয়ার জন্য ঠিক কী চুক্তি হয়েছে তা জানায়নি ম্যাকডোনাল্ডস। তবে কিছুদিন আগেই ম্যাকডোনাল্ডস জানিয়েছে যুক্তরাষ্ট্রের বাইরে তাদের ব্যবসায় বড় ধরনের ক্ষতি করেছে এই বয়কট। একজন বিশেষজ্ঞ জানিয়েছেন, ফ্র্যাঞ্চাইজ কিনে নিয়ে নিজেদের ব্যবসা ফিরে পেতে চেষ্টা করছে ম্যাকডোনাল্ডস।

মার্কিন সংস্থাটি বলেছে, ইসরায়েলে কর্মপরিবেশ, পরিচালনাগত পুরনো শর্ত ধরে রাখা হবে। স্থানীয় বাজারের প্রতি প্রতিশ্রুতিবদ্ধ থাকবে ম্যাকডোনাল্ডস। তবে অ্যালোনিয়ালের সঙ্গে হওয়া বিক্রির চুক্তির শর্তগুলো প্রকাশ করা হয়নি।

গত বছর কুয়েত, মালয়েশিয়া ও পাকিস্তানের মতো মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশগুলোয় অ্যাকটিভিস্ট গোষ্ঠীরা ইসরায়েলকে সমর্থনের অভিযোগ এনে ম্যাকডোনাল্ড বয়কটের ডাক দেয়। বিষয়টি স্বীকার করে নিয়ে গত জানুয়ারিতে ফুড জায়ান্টটি জানায়, বয়কটের কারণে ফ্রান্স, ইন্দোনেশিয়া ও মালয়েশিয়ার ব্যবসা গুরুতরভাবে প্রভাবিত হয়েছে। তবে সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে মধ্যপ্রাচ্যে বিক্রিতে।

ম্যাকডোনাল্ডসের চিফ এক্সিকিউটিভ ক্রিস কেম্পজিনস্কি বয়কটের জন্য ‘ভুল তথ্য’কে দায়ী করেন। কোম্পানিটির আর্থিক প্রতিবেদনে দেখা যায়, প্রায় চার বছরের মধ্যে প্রথম প্রান্তিকে বিক্রির কোনো লক্ষ্যমাত্রা অর্জন করতে পারেনি।

news24bd.tv/DHL