দুই মাস ৯ দিন পর মধ্যপাড়া খনিতে পাথর উত্তোলন শুরু

সংগৃহীত ছবি

দুই মাস ৯ দিন পর মধ্যপাড়া খনিতে পাথর উত্তোলন শুরু

অনলাইন ডেস্ক

দীর্ঘ দুই মাস নয় দিন বন্ধ থাকার পর দিনাজপুরের মধ্যপাড়া খনি থেকে আবারও পাথর উত্তোলন শুরু হয়েছে। মঙ্গলবার (৯ এপ্রিল) সকাল থেকেই পুরোদমে খনি থেকে পাথর উত্তোলন শুরু করে খনির উৎপাদন ও রক্ষণাবেক্ষণের দায়িত্বে থাকা প্রতিষ্ঠান জার্মানিয়া ট্রেস্ট কনসোর্টিয়াম। এর আগে রাত থেকে পরীক্ষামূলকভাবে পাথর উত্তোলন শুরু করা হয়।  

গত ১ ফেব্রুয়ারি স্থান সংকুলানের অভাবে পাথর উত্তোলন কার্যক্রম বন্ধ রেখে খনিতে কর্মরত প্রায় সাড়ে ৬০০ শ্রমিক-কর্মচারীকে অনির্দিষ্টকালের জন্য ছুটি দেওয়া হয়।

 

মধ্যপাড়া পাথর খনির মহাব্যবস্থাপক (পিইপিঅ্যান্ডএম) (চ.দা.) মোছা. সালাতেয়ারা বেগম পাথর উত্তোলনের বিষয়টি নিশ্চিত করেছেন।  

খনি সূত্রে জানা যায়, মধ্যপাড়া পাথর খনিতে দিনে দিনে বাড়ছে পাথর উত্তোলন। সেই তুলনায় পাথর বিক্রিতে গতি নেই। যেখানে প্রতি মাসে প্রায় দেড় লাখ টন পাথর উত্তোলন হয়, সেখানে বিক্রি হয় মাত্র ৫০ থেকে ৬০ হাজার টন।

 

প্রতি মাসেই অধিকাংশ পাথর অবিক্রীত রয়ে যাওয়ায় খনির ইয়ার্ডে প্রায় ১০ লাখ টন পাথর মজুত গড়ে ওঠে। উত্তোলনকৃত পাথর রাখার পর্যাপ্ত জায়গা না থাকায় উত্তোলন বন্ধ রাখার সিদ্ধান্ত নেয় খনি কর্তৃপক্ষ। পরে ১ ফেব্রুয়ারি সকাল থেকে অনির্দিষ্টকালের জন্য পাথর উত্তোলন বন্ধ করে দেওয়া হয়।  

খনি সূত্রে আরও জানা যায়, দেশে প্রতিবছর ছয় হাজার কোটি টাকার (প্রায় এক কোটি ৫০ লাখ টন) পাথরের চাহিদা রয়েছে। এর মধ্যে প্রায় ১০ লাখ টন সরবরাহ হয়ে থাকে মধ্যপাড়া খনি থেকে।

news24bd.tv/DHL

এই রকম আরও টপিক