মাত্র ৫ ভেষজ খাবার ও হাটায় ডায়াবেটিস থেকে মিলবে চিরতরে মুক্তি

রুটিন করে খাবার তালিকা মেইনটেইন করলে ইনসুলিনের দরকার পড়ে না।

মাত্র ৫ ভেষজ খাবার ও হাটায় ডায়াবেটিস থেকে মিলবে চিরতরে মুক্তি

অনলাইন ডেস্ক

ডায়াবেটিসে মিষ্টিজাতীয় সব ধরণের খাবারই নিষেধ।  যদিও রক্তে শর্করার মাত্রার ভারসাম্য বজায় রাখতে গেলে অল্পবিস্তর মিষ্টি খেতেই হয়। সুগার ফল্ট করে গেলে জ্ঞান হারাতে পারেন। তাই নিজের খেয়াল না রাখলে আপনিই বিপদে পড়বেন।


ভারতীয় চিকিৎসা বিজ্ঞানীরা বলছেন মাত্র ৫ টি ভেষজ খাবার নিয়মিত খেলে অসুধ ছাড়াই ডায়াবেটিস কন্ট্রোল করা সম্ভব । কিন্তু হাটতে হবে প্রতিদিন একঘন্টা। আর ডায়াবেটিস শুরুতেই ধরা পড়ার সাথে সাথেই এগুলো মেইনটেইন করতে হবে।  তাই ডায়াবেটিসের রোগীদের এই ৫ খাবার রোজের ডায়েটে রাখা দরকার।
এগুলো সুগার লেভেলকে নিয়ন্ত্রণে রাখে।
দারুচিনি:  চিনির বদলে চা-কফিতে দারুচিনির গুঁড়ো মিশিয়ে দিন। দারুচিনির স্বাদ মিষ্টি হয়। আর এই মশলার মধ্যে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করে।
জাম: সুগার লেভেলকে নিয়ন্ত্রণে রাখতে দুর্দান্ত কাজ করে জাম। জাম গরমকালে কয়েকটা সপ্তাহ পাওয়া যায়। কিন্তু জামের বীজকে শুকনো করে গুঁড়ো করে নিন। এই জামের বীজের পাউডার রোজ খেতে পারেন। এতে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে থাকে
মেথি : ইনসুলিনের কার্যকারিতা সচল রাখতে খেতে পারেন মেথি। মেথি ভেজানো জল বিপাকীয় হার বাড়ায় এবং রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখে। তাই মেথি খেয়ে ওজনও কমাতে পারবেন ডায়াবেটিসের রোগীরা।
করলা :ভাতের সঙ্গে উচ্ছে-করলা রাখুন। এই সবজি তেতো হলেও এর গুণ অনেক। সকালবেলা খালি পেটে উচ্ছে বা করলার রস খেলে রক্ত থেকে টক্সিন বেরিয়ে যায়। পাশাপাশি রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে থাকে।
কাঁচা হলুদ: হলুদের মধ্যে থাকা কারকিউমিন যৌগ, দেহে অ্যান্টিঅক্সিডেন্ট ও অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান হিসেবে কাজ করে। ডায়াবেটিসের রোগীদের মধ্যে শারীরিক প্রদাহ কমাতে সাহায্য করে হলুদ। তাই রোজের পাতে এই মশলা অবশ্যই রাখুন।  

news24bd.tv/ডিডি

এই রকম আরও টপিক