আয়ারল্যান্ডের নতুন প্রধানমন্ত্রী সাইমন হ্যারিসকে প্রধানমন্ত্রীর শুভেচ্ছা

আয়ারল্যান্ডের নতুন প্রধানমন্ত্রী সাইমন হ্যারিসকে শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আয়ারল্যান্ডের নতুন প্রধানমন্ত্রী সাইমন হ্যারিসকে প্রধানমন্ত্রীর শুভেচ্ছা

অনলাইন ডেস্ক

আয়ারল্যান্ডের নতুন প্রধানমন্ত্রী সাইমন হ্যারিসকে শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার (১১ এপ্রিল) লেখা এক চিঠিতে শেখ হাসিনা বলেন, বাংলাদেশ সরকার ও জনগণের পক্ষ থেকে আমি আয়ারল্যান্ড প্রজাতন্ত্রের প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হওয়ায় আপনাকে আন্তরিক অভিনন্দন জানাচ্ছি। নির্বাচনে আপনার নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা এটাই প্রমাণ করে যে আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রী হিসাবে আপনি জনগণের আস্থা ও বিশ্বাস অর্জন করেছেন।

বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় আয়ারল্যান্ডের সমর্থনের কথা উল্লেখ করে শেখ হাসিনা বলেন, আমরা বাংলাদেশের জনগণ ১৯৭১ সালে আমাদের গৌরবময় মুক্তিযুদ্ধের সময় আইরিশ জনগণ ও রাজনীতিবিদদের সমর্থনকে গভীর কৃতজ্ঞতার সাথে স্মরণ করি।

সাবেক আইরিশ পররাষ্ট্রমন্ত্রী সেন ম্যাকব্রাইড ও আমাদের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এই সম্পর্ককে আরো জোরদার করেছিলেন।

শেখ হাসিনা বলেন, বঙ্গবন্ধুর সময় থেকেই বাংলাদেশ ও আয়ারল্যান্ডের মধ্যে গণতন্ত্র, ধর্মনিরপেক্ষতা, সহনশীলতা ও অন্তর্ভুক্তির অভিন্ন মূল্যবোধের ওপরে নির্ভর করে বাণিজ্য, বিনিয়োগ, নিরাপত্তা ও জলবায়ু সহযোগিতার ক্ষেত্রে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক স্থাপিত হয়েছে।

প্রধানমন্ত্রী বলেন, আমাদের দ্বিপাক্ষিক সম্পর্কের সবচেয়ে গুরুত্বপূর্ণ ভিত্তি হচ্ছে আয়ারল্যান্ডে আমাদেরভ প্রবাসী বাংলাদেশীদের নানামুখী উদ্যেগ।

চিঠিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশ ও আয়ারল্যান্ডের মাঝে রাজনৈতিক, অর্থনৈতিক ও কৌশলগত অংশীদারিত্ব আরও দীর্ঘস্থায়ী ও জোরদার করতে প্রধানমন্ত্রী সাইমন হ্যারিসের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করার আগ্রহ প্রকাশ করেন।

তিনি আয়ারল্যান্ডের প্রধানমন্ত্রীর সাফল্য, সুস্বাস্থ্য ও শান্তির পাশাপাশি আগামী দিনে আয়ারল্যান্ডের বন্ধুপ্রতীম জনগণের অব্যাহত অগ্রগতি ও সমৃদ্ধি কামনা করেন।

news24bd.tv/ab