ম্যাক্সওয়েলের লজ্জার রেকর্ড

ম্যাক্সওয়েলের লজ্জার রেকর্ড

অনলাইন ডেস্ক

অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান গ্লেন ম্যাক্সওয়েল শেষবার যখন ওয়াংখেড়ে স্টেডিয়ামে খেলেছিলেন সেইবার আফগানিস্তানের বিপক্ষে ২০১ রানের অবিস্মরণীয় একটি ইনিংস খেলেছিলেন তিনি। নিজের পায়ে ক্র্যাম্প নিয়ে খেলা তার সেই ইনিংসকে ক্রিকেট বিশ্লেষকরা ওয়ানডে ইতিহাসের সেরা ইনিংস হিসেবেও আখ্যা দিয়েছেন। এই মাঠেই আইপিএলে বেঙ্গালুরুর জার্সি গায়ে জড়িয়ে খেলতে আসা ম্যাক্সওয়েল গড়লেন এক লজ্জার রেকর্ড।

বৃহস্পতিবার (১১ এপ্রিল) মুম্বাইয়ের বিপক্ষে রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর হয়ে এসেছিলেন ওয়াংখেড়ে স্টেডিয়ামে।

এসেই আউট হয়েছেন ডাক মেরে। শ্রেয়াস গোপালের অফ স্টাম্প লাইনে পিচ করা বলটি বুঝতে ভুল করেছিলেন গ্লেন ম্যাক্সওয়েল। ব্যাটে বলে কানেক্ট করতে না পেরে হয়েছেন এলবিডব্লিউয়ের শিকার। যখন ফিরছেন তখন আইপিএলে লজ্জার এক ইতিহাসই গড়ে ফেলেছেন তিনি।
বিশ্বের সবচেয়ে বড় এই ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের আসরে সবার চেয়ে বেশি ডাকের রেকর্ড এখন তার।

অবশ্য সবচেয়ে বেশিবার শূন্য রানে আউট হওয়ার তালিকায় তিনিই যে একা তা কিন্তু নয়। এই তালিকায় আরও আছেন তারই বেঙ্গালুরু সতীর্থ দীনেশ কার্তিক। সেইসঙ্গে আছেন রোহিত শর্মার মতো ক্রিকেটার। কিন্তু একটা দিক থেকে ম্যাক্সওয়েল ছাড়িয়ে গিয়েছেন দুজনকেই।

সবচেয়ে কম ম্যাচ খেলে এতবার ডাক মেরেছেন তিনি। ১২৬ ইনিংসেই ১৭ বার শূন্যের দেখা পেয়েছেন ম্যাক্সওয়েল। ১৭ শূন্যের জন্য কার্তিক খেলেছেন ২২৬ ইনিংস আর ২৪২ ইনিংস খেলতে এসে ১৭তম ডাক পেয়েছিলেন রোহিত শর্মা।

দ্বিতীয় সর্বোচ্চ ১৫ বার শূন্য রানে আউট হয়েছেন তিন জন। তাদের মধ্যে সুনীল নারিন মারকুটে ব্যাটার হিসেবে পরিচিত। পীযূষ চাওলা, মানদীপ সিংও মেরেছেন ১৫ ডাক। এরপরেই আছেন রশিদ খান, মনীশ পাণ্ডে ও আম্বাতি রাইডু। তাদের ডাক আছে ১৪ বার।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতেও ডাক মারার হিসেবে ওপরের দিকে আছেন রোহিত শর্মা। দ্বিতীয় সর্বোচ্চ ১২ বার শূন্য রানে আউট হওয়ার রেকর্ড রোহিতের। সর্বোচ্চ ১৩ বার শূন্য রানে আউট হয়েছেন আয়ারল্যান্ডের পল স্টার্লিং।

তাছাড়াও টি-টোয়েন্টিতে সর্বোচ্চ শূন্য রানে আউট হয়েছেন সুনীল নারিন। তিনি ৪৩ বার ডাক মেরেছেন। তার পাশাপাশি রয়েছেন ইংল্যান্ডের সাবেক ওপেনার অ্যালেক্স হেলসও। তিনিও ৪৩ বার ডাক মেরেছেন।

উল্লেখ্য, ম্যাচটিতে মুম্বাইয়ের কাছে ৭ উইকেটে হেরেছে বেঙ্গালুরু। ওয়াংখেড়েতে আগে ব্যাট করে মুম্বাই ইন্ডিয়ানসের বিপক্ষে নির্ধারিত ২০ ওভার শেষে ৮ উইকেট হারিয়ে ১৯৬ রান সংগ্রহ করে বেঙ্গালুরু। ১৯৭ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ২৭ বল বাকি থাকতে ৭ উইকেটের সহজ জয় পায় মুম্বাই।   

news24bd.tv/SC