‘তোমরা সবাই ভণ্ড’, পশ্চিমাদের ওপর ক্ষিপ্ত হয়ে গায়ানার রাষ্ট্রপতি

কার্বন নিঃসরণের হার কমাতে পশ্চিমা দেশগুলোর দ্বিমুখী আচরণের সমালোচনা

‘তোমরা সবাই ভণ্ড’, পশ্চিমাদের ওপর ক্ষিপ্ত হয়ে গায়ানার রাষ্ট্রপতি

অনলাইন ডেস্ক

দক্ষিণ আমেরিকার গরীব দেশ গায়ানায় প্রচুর তেলের সন্ধান পাওয়া গেছে। ধারণা করা হচ্ছে, এই তেল বেঁচে দেশটি আগামী এক দশকে কমপক্ষে দেড়শ বিলিয়ন ডলার আয় করবে। তবে এই তেল পোড়ালে পরিবেশে ছড়াবে টনের পর টন কার্বন, এর দায় কে নেবে? সম্প্রতি দেশটির রাষ্ট্রপতি ইরফান আলীকে এ প্রশ্ন করেছে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি।  

অবশ্য ইরফান আলীর যুক্তির সামনে ধোপে টেকেনি এ প্রশ্ন।

উল্টো কার্বন নিঃসরণ হার কমাতে পশ্চিমা দেশগুলোর দ্বিমুখী আচরণের কঠোর সমালোচনাও করেছেন তিনি। ইতোমধ্যে সাক্ষাৎকারের ওই ভিডিও অনলাইনে ছড়িয়ে পড়েছে।

উপস্থাপক বিবিসি সাংবাদিক স্টিফেন সাকুরের প্রশ্ন ছিল, দেড়শ বিলিয়ন ডলারের তেল পোড়ালে যে দুই বিলিয়ন টন কার্বন বাতাসে ছড়াবে তার দায় কে নেবে? উপস্থাপকের এমন প্রশ্নে রীতিমতো খেপে যান ইরফান আলী। এরপর তিনি তার ব্যাখ্যায় বলেন, গায়েনার চিরহরিৎ জঙ্গল যেটা আছে, সেটা গোটা ইংল্যান্ড ও স্কটল্যান্ডের চেয়ে আয়তনে বড়।

যা বছরে ২.৯ গিগাটন কার্বন হজম করতে পারে।

এসময় বিবিসির উপস্থাপক বাধা দিতে চাইলে তিনি কোনোকিছুর তোয়াক্কা না করেই বলেন, জলবায়ু পরিবর্তন নিয়ে আপনার লেকচার আমি শুনবো না। আমার লেকচার আপনারা শুনবেন। আমরা বন বাঁচাই আর সুবিধা ভোগ করেন আপনারা। নিজেরা তো সব কেটে সাফ করে ফেলেছেন। পৃথিবী ধ্বংস করে ফেলেছেন। কই একটা টাকা দিয়েছেন আমাদের বন রক্ষার জন্য?

তিনি আরও বলেন, গত ৫০ বছরে পৃথিবীর ৬৫ ভাগ জীববৈচিত্র ধ্বংস করা হয়েছে। আমদের জীববৈচিত্র ঠিক রেখেছি। কোনো মূল্য দিয়েছেন তার? আমরা যদি আমাদের সমস্ত তেল উত্তোলন করি তাতেও কার্বন নিঃসরণ নেটজিরো থাকবে। কিন্তু উন্নত বিশ্ব কি করছে?

এ সময় বিবিসি ইরফানকে বাধা দিতে চাইলে তিনি বলেন, আগে আমি কথা শেষ করব তারপর প্রশ্ন। তিনি বলেন, পৃথিবীজুড়ে তোমরা ভণ্ডামি করছো।  তোমরা একটা গোষ্ঠীর হয়ে কাজ করছো। এই গোষ্ঠী পরিবেশ ধ্বংস করছে। তোমরা সেই গোষ্ঠীর সিস্টেমের অংশ। তোমরা সবাই ভণ্ড।

news24bd.tv/SHS

এই রকম আরও টপিক