বেঙ্গালুরুতে বিস্ফোরণের ঘটনায় পশ্চিমবঙ্গ থেকে দুইজন গ্রেপ্তার

ক্যাফেতে বিস্ফোরণ কাণ্ডের দুই মূল সন্দেহভাজন পরিকল্পনাকারী মাতিন তাহা ও মুশাবীর হুসেন সাজিব।

বেঙ্গালুরুতে বিস্ফোরণের ঘটনায় পশ্চিমবঙ্গ থেকে দুইজন গ্রেপ্তার

অনলাইন ডেস্ক

ভারতের কর্ণাটকের বেঙ্গালুরুর একটি ক্যাফেতে বিস্ফোরণ কাণ্ডের দুই মূল সন্দেহভাজন পরিকল্পনাকারীকে গ্রেপ্তার করেছে দেশটির জাতীয় তদন্তকারী সংস্থা এনআইএ। রামেশ্বরম ক্যাফেতে বিস্ফোরণের ঘটনায় তাদের গ্রেপ্তার করা হয়েছে। তারা হলেন, আব্দুল মাতিন তাহা (৩০) এবং মুশাবীর হুসেন সাজিব (৩০)।

রাজ্য পুলিশ সূত্রে জানা গেছে, বেশ কয়েকদিন ধরে তারা পশ্চিমবঙ্গে আত্মগোপনে ছিলেন।

পূর্ব মেদিনীপুর জেলা থেকে তাদের গ্রেপ্তার করা হয়েছে। শুক্রবার (১২ এপ্রিল) অভিযানে এনআইএর সঙ্গে ছিল তেলেঙ্গানা, কেরালা, কর্ণাটক ও পশ্চিমবঙ্গ পুলিশের একটি দল।

গত ১ মার্চ ভারতের বেঙ্গালুরুর রামেশ্বরম ক্যাফেতে  বিস্ফোরণ হয়। অভিযোগ, ক্যাফেতে ঢুকে বিস্ফোরক বোঝাই ব্যাগ রেখে আসেন এক ব্যক্তি।

তাতে টাইমার সেট করা ছিল। এক ঘণ্টা পর সেই বিস্ফোরণে ১০ জন আহত হন।  

পুলিশ জানায়, বিস্ফোরণে আইইডি ব্যবহার করা হয়েছিল। এরপর ৩ মার্চ ঘটনার তদন্তভার হাতে নেয় এনআইএ। ২৭ দিন পর ওই ঘটনার অন্যতম মূল অভিযুক্ত মুজাম্মিলকে গ্রেপ্তার করে এনআইএ।

মুজাম্মিল গ্রেপ্তারের পর থেকেই অন্য দুই সন্দেহভাজনের খোঁজ শুরু করে এনআইএ। তাদের দাবি, মুজ়াম্মিলের সঙ্গে এ ঘটনায় সক্রিয়ভাবে যুক্ত ছিলেন আব্দুল মাতিন ও সাজিব। মুজাম্মিলকে বিস্ফোরক সরবরাহ করেছিলেন সাজিব। আর পুরো বিস্ফোরণ ঘটনার ছক কষেছিল মাতিন।

এনআইএ সূত্রে খবর, বিস্ফোরণের পর প্রথমে তারা আসামে গা ঢাকা দেয় এবং পরে তথ্যগোপন করে ছদ্মনামে পশ্চিমবঙ্গে আত্মগোপনে যান তারা। আব্দুল মাতিন তাহা ও মুশাবীর হুসেন সাজিব কর্ণাটকের শিবামোগা জেলার তির্থাল্লির বাসিন্দা। ঘটনার প্রায় দেড় মাস পর গ্রেপ্তার হলেন তারা।

news24bd.tv/DHL