ভারতে আসছেন ইলন মাস্ক, বড় বিনিয়োগের সম্ভাবনা

ইলন মাস্ক ও নরেন্দ্র মোদি। ফাইল ছবি

ভারতে আসছেন ইলন মাস্ক, বড় বিনিয়োগের সম্ভাবনা

অনলাইন ডেস্ক

বিশ্বের শীর্ষস্থানীয় শতকোটিপতি এবং বৈদ্যুতিক গাড়ি প্রস্তুতকারক টেসলার প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ইলন মাস্ক তাঁর সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম তথা সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে (সাবেক টুইটার) ভারত সফরের ঘোষণা দিয়েছেন। মূলত ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দেখা করতেই তিনি এই সফরে যাবেন।

মাস্ক অবশ্য এই সফরের দিন–তারিখ উল্লেখ করেননি। তবে তিনি ভারতে বড় ধরনের বিনিয়োগ পরিকল্পনা ঘোষণা করবেন বলে আশা করা হচ্ছে।

সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্সে গত বুধবার মাস্ক একটি পোস্টে লিখেছেন, ‘ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে সাক্ষাতের জন্য উন্মুখ হয়ে আছি!’

গত মাসেই নতুন বৈদ্যুতিক গাড়ির নীতি ঘোষণা করেছে ভারতের শিল্প মন্ত্রণালয়। নীতিতে বলা হয়েছে, কোনও সংস্থা বিদেশ থেকে বৈদ্যুতিক গাড়ি আমদানি করলে আপাতত শুল্ক ছাড় পাবে। তবে তিন বছরের মধ্যে ভারতে ন্যূনতম ৫০ কোটি ডলার বিনিয়োগে কারখানা তৈরিসহ আরও কিছু শর্ত মানতে হবে। এখন ভারতে এমন গাড়ি আমদানি করলে ৭০-১০০ শতাংশ শুল্ক দিতে হয়।

নতুন নীতিতে পাঁচ বছরের জন্য তা কমে হবে ১৫ শতাংশ।

বৈদ্যুতিক গাড়ি আমদানিতে শুল্ক ছাড় দেওয়ার আগে মাস্কের কাছ থেকে বিনিয়োগের প্রতিশ্রুতি চাইছিল ভারত। অন্যদিকে মাস্ক বলেছিলেন, আমদানিতে শুল্ক ছাড় দেওয়ার পাশাপাশি টেসলার গাড়ি বিক্রি এবং পরিষেবা দেওয়ার অনুমতি না দেয়া পর্যন্ত তারা পণ্য তৈরি করবেন না। তিনি আরও জানান, আমদানিতে শুল্ক যেকোনও বড় দেশের তুলনায় ভারতেই সবচেয়ে বেশি।

news24bd.tv/DHL

এই রকম আরও টপিক